• সোমবার (বিকাল ৩:৩৩)
    • ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

বেঁচে আছেন উত্তর কোরিয়ার প্রধান কিম জং উন

ইঞ্জিনিয়ার আয়াতুস সাইফ মুনঃ

কয়েকদিন হলোই ইউটিউবাররা বিভিন্ন ধরনের  তথ্য নিয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনে মৃত্যুকে ভাইরাল করেছেন। কিন্তু এখন পর্যন্ত বিশ্ব নেতারা বিষয়টি  নিশ্চিত করতে পারেননি। পৃথিবীর সবচেয়ে সুরক্ষিত দেশ উত্তর কোরিয়া। তারা যদি না চায় তবে তাদের ভিতরের খবর প্রতিবেশি দেশ দক্ষিণ কোরিয়ার পক্ষেও সম্ভব নয় জানা। এমনটাই এখনকার অবস্থায় সবচেয়ে প্রমানিত সত্য। জীবন্ত কিংবদন্তি ও উত্তর কোরিয়ার ডন কিম জং সবচেয়ে নবীন রাস্ট্রপ্রধান। তার মৃত্যু হয়েছে এহেন তথ্যকে ঠিক বিশ্বাস করা মুশকিল। আর তাদের বিষয়ে কে কি ভাবল তা নিয়ে তাদের মোটেই মাথা ব্যাথা নেই। তার চিরদুশমন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন তার সাথে তার ব্যক্তিগত সম্পর্ক খুব ভাল। তিনি মারা গেছেন এটা তিনি আগেই মন্তব্য করতে চাননা। তবে বেঁচে থাকুন এটাই সবার আশা। এমন মন্তব্যই বিশ্বজুড়ে।

তবে নিন্দুকের মুখে চুনকালি দিয়ে নতুন তথ্য পাওয়া গেছে। আর তা হলো তিনি বেঁচে আছেন। নেতা কিম জং উন সুস্থ আছেন। তবে প্রাণঘাতি করোনা ভাইরাসের ভয়ে আইসোলসেনে আছেন বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া।

সিউলের পক্ষ থেকে দাবি করা হলো, প্রাণঘাতী করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে চাইছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। আর এ জন্যই তিনি গত ১৫ এপ্রিল তার দাদার কিম জং ইলের জন্মদিনের রাষ্ট্রীয় জন্মদিনে উপস্থিত হননি। মঙ্গলবার দক্ষিণ কোরিয়ায় উত্তর কোরিয়া বিষয়ক মন্ত্রণালয় থেকে এমনটি বলা হয়।

দক্ষিণ কোরিয়ার দাবি, কিম জং উনের অসুস্থতা নিয়ে উত্তর কোরিয়ার কাছ থেকে তারা কোন আভাস পায়নি। যদিও উত্তর কোরিয়া দাবি করছে যে তাদের দেশে কোন করোনা আক্রান্ত রোগী নেই। তবে করোনা ভাইরাস ঠেকানোর জন্য দেশটিতে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে।

এ বিষয়ে দক্ষিণ কোরিয়ার উত্তর কোরিয়া বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী কিম ইয়ুন-চুল বলেন, এটা সত্য যে ক্ষমতায় আসার পর কিম জং উন ওই অনুষ্ঠানে কখনো অনুপস্থিত থাকেনি। কিন্তু করোনা ভাইরাসের কারণে অনেক অনুষ্ঠানই বাতিল করা হচ্ছে।

জানা গেছে, করোনা ভাইরাস ঠেকাতে সীমান্ত বন্ধ করে দিয়েছে উত্তর কোরিয়া। পাশপাশি দেশটিতে সকল বড় অনুষ্ঠানও বাতিল করা হয়েছে। আবার  উত্তর কোরিয়া একজন দেশত্যাগীর দাবি ক্ষেপনাস্ত্র  পরীক্ষার সময় গুরুতর আহত হয়েছেন কিম জং উন।

গেল ১৫ এপ্রিলে দাদার জন্মদিনে ( রাষ্ট্রীয় ছুটির দিন) উপস্থিত না হওয়ায় কিমকে নিয়ে তৈরি হয় নানা জল্পনা কল্পনা। এর আগের দিন ১৪ এপ্রিল মিসাইল টেস্টের সময় কিম গুরুতর আঘাত পেয়েছে বলছেন উত্তর কোরিয় ডিফেক্টর লি জিয়ং হ। আর এই অপ্রত্যাশিত দুর্ঘটনার জন্য বিশ্রামে আছেন কিম। দক্ষিণ কোরিয়ার একটি পত্রিকা এ তথ্য জানায়। ধ্বংসাবশেষ বা আগুন থেকেই এ দুর্ঘটনা ঘটতে পারে বলে বলছেন তিনি। ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণের যে ছবি তাতে কোন জায়গায় কিমকে দেখা যায়নি। এ থেকে ধারণা করা হচ্ছে আগুন বা ধ্বংসাবশেষ থেকে আহত হয়েছেন কিম।

এ বিষয়ে উত্তর কোরিয়ার পর্যবেক্ষণকারী সংস্থা কোরিয়া রিস্ক গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা চাঁদ ও’ক্যারোল বলেন, যদি করোনার ভয়ে কিম লুকিয়ে থাকেন তাহলে ভাইরাস ঠেকাতে তার সরকারের যে তৎপরতার কথা শোনা যাচ্ছে সেটি সমালোচনার মুখে পড়বে । এমন অবস্থায় তার উচিৎ ছবি অথবা ভিডিও প্রকাশ করে তার অবস্থার তথ্য বিশ্বের সামনে তুলে ধরা। আর  এমনটাই বলছেন বিশ্বের মোড়লেরা। তিনি যদি সত্যিই বেঁচে থাকেন তবে তা প্রকাশ এখন সময়ের দাবী বলে মন্তব্য করেছেন দক্ষিণ কোরিয়ার জনগন।।

ক্রাইম ডায়রি/ আন্তর্জাতিক

Total Page Visits: 66253

কক্সবাজারে কোয়ারেন্টাইন না মানায় দুই এনজিও কর্মকর্তার একলক্ষ টাকা জড়িমানা

এইচ এম ওসমান গণি,কক্সবাজার জেলা প্রতিনিধিঃ

বহুল আলোচিত ও সর্বোচ্চ ঘনবসতিপূর্ন কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে কোয়ারেন্টিন না মানায় ফ্রেন্ডশিপ নামের একটি এনজিওর  ২ জন কর্মকর্তাকে ১ লাখ টাকা জরিমানা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী।

জানা গেছে, দীর্ঘদিন ধরে লকডাউনের মধ্যেই প্রতিনিয়ত গোপনে কক্সবাজার ও উখিয়ায় আসছে এনজিও কর্মীরা। এটা নিত্যদিনের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। কেউ আসছে রাতের গাড়িতে আবার কেউ আসছে এনজিওর নিজস্ব গাড়িতে।

 

সোমবার বিকালে কোটবাজারস্থ ফেন্ডশিপ এনজিও অফিসের কর্মকর্তা শহীদের নেতৃত্বে উক্ত এনজিওর গাড়ি ভর্তি করে আসে এনজিও কর্মীরা। কিন্তু তারা ১৪ দিনের কোয়ারেন্টিন না মেনে কর্মস্থলে যোগ দেন।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে ইউএনও নিকারুজ্জামান চৌধুরী বলেন, আমরা অনেক চেষ্টা করেছি, অনেক বুঝিয়েছি। কিন্ত আর ছাড় দেয়া হবে না। ফ্রেন্ডশিপ কোটবাজার অফিসে তারা দু’জনই সিনিয়র অফিসার। তারা প্রথমে অস্বীকার করেন। পরবর্তীতে জিজ্ঞাসাবাদে তাদের অপরাধ প্রমাণিত হলে তাদের দু’জনকে একলক্ষ টাকা জড়িমানা করা হয়।

ক্রাইম ডায়রি//ক্রাইম//আদালত//জেলা

Total Page Visits: 66253

ঢাকার বাহির হতে শ্রমিক আসতে নিষেধাজ্ঞাঃ সীমিত আকারে খুলছে গার্মেন্টস

আরিফুল ইসলাম কাইয়্যুম,মহানগর প্রতিনিধিঃ

দেশের চাকা চলতে হলে অর্থও প্রয়োজন। তাই অর্থের বৃহৎ সেক্টর গার্মেন্টস ফ্যাক্টরী গুলো স্থানীয় ও গার্মেন্টস গুলোর পাশে বসবাসরত শ্রমিক দিয়ে সীমিত আকারে খুলে দেয়া হচ্ছে গার্মেন্টস ফ্যাক্টরী। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, এই মুহূর্তে ঢাকার বাইরে থেকে গার্মেন্টস কর্মী আসতে পারবে না। মঙ্গলবার সচিবালয়ে পোশাক কারখানার মালিকপক্ষের সাথে সভা শেষে মন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন। ঢাকার ভেতরে অবস্থানরত শ্রমিক দিয়েই সীমিত আকারে পোশাক কারখানা চালাতে হবে বলে তিনি জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘স্বাস্থ্যবিধি মেনে ঢাকায় অবস্থানরত শ্রমিক দিয়ে সীমিত আকারে গার্মেন্টস চালানো হচ্ছে বলে মালিক পক্ষ জানিয়েছেন। সীমিত আকারে গার্মেন্টস খোলা রাখা বিষয়ে মালিক পক্ষ বলেছেন স্বাস্থ্যবিধি মেনেই তারা গার্মেন্টস খোলা রেখেছেন।’

ক্রাইম ডায়রি// জাতীয়//সুত্র// : ইউএনবি

Total Page Visits: 66253