• বৃহস্পতিবার (রাত ১২:৪৩)
    • ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

তরুনদের শিল্প মুখী ও উদ্যোক্তা হতে বঙ্গকন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবান

শরীফা আক্তার স্বর্নাঃ

নিজেরা করির ফর্মুলাকে কাজে লাগিয়ে চাকরির পেছনে না ঘুরে তরুণদের ঋণ নিয়ে উদ্যোক্তা হবার পরামর্শ দিয়েছেন বঙ্গকন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ০৪/০৩/২০২০ইং বুধবার জাতীয় এসএমই মেলার উদ্বোধনী আনুষ্ঠানে প্রধানমন্ত্রী আর বলেন, উদ্যোক্তরা যাতে ঋণ নিয়ে শিল্প গড়ে তুলতে পারে তার জন্য সরকার সুদের হার কমিয়ে আনার চেষ্টা করছে। কর্মসংস্থান সৃষ্টির জন্য দেশের বিভিন্ন জায়গায়  শতাধিক শিল্পাঞ্চল গড়ে তোলা হয়েছে। সরকার দেশের উন্নয়নে নানা পদক্ষেপ নিচ্ছে ফলে দেশ ও এগিয়ে যাচ্ছে বলেন প্রধানমন্ত্রী  । চাষপোযোগী জমি বাঁচিয়ে শিল্প গড়ে তুলতে হবে বলেও জানান প্রধানমন্ত্রী। কর্মসংস্থান সৃষ্টিতে নারী উদ্যোক্তাদের সরকার বিশেষ অগ্রাধিকার দিবে বলে জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ঋতু বৈচিত্রের সাথে সামঞ্জস্য রেখে পণ্য উৎপাদন করতে হবে। একইসাথে ক্রেতার চাহিদার কথা নিরুপন করে পণ্য উৎপাদন করতে হবে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, শুধু নিজেদের বাজারে নয়, ক্ষুদ্র ও কুটির শিল্পের তৈরি পণ্য বিদেশে প্রচুর চাহিদা আছে। তাদের জন্য আমাদের মানসম্পন্ন পণ্য তৈরি করতে হবে। বিভিন্ন দেশে মার্কেট খুঁজে বের করতে হবে। ক্রেতারা কী ধরনের পণ্য চায়, এসব পণ্য আমাদেরকে তৈরি করতে হবে। এজন্য গবেষণার প্রয়োজন রয়েছে। বঙ্গকন্যা বলেন, বাংলাদেশ এখন আর সস্তা শ্রমের দেশ নয়। আগে একসময় বাংলাদেশ সস্তা শ্রমের দেশ ছিল। এখন আমাদের দেশের লোকজন অনেক দক্ষ হচ্ছে। আমরা বিভিন্ন ট্রেনিংয়ে তাদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ কারিগর তৈরি করছি। এখান থেকে দক্ষতা অর্জন করে বিদেশে গিয়ে ভালো বেতনের চাকরি করছে। ভাল রেমিট্যান্স পাঠাচ্ছে। নিজেরাও ভাল চলছে।

এবার এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃত দেয়ার লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন কর্তৃক পুরুষ ও নারী ক্যাটাগরিতে মোট পাঁচজনকে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২০ প্রদান করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদেরকে অভিনন্দন জানান। আগামীতে যাতে আরও লোক পুরস্কার পেতে পারে সেজন্য তিনি উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান বঙ্গকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।   তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লব আসছে, এজন্য আমাদের প্রস্তুতি নিতে হবে।এসএমই ফাউন্ডেশনকে গবেষণার জন্য উদ্যোগ নিতে আহ্বান জানান শেখ হাসিনা। তিনি বলেন, এসএমই থেকে ঋণ নিয়ে আজ বহু নারী ও যুবক স্বাবলম্বী হয়েছেন। আমরা ঋণের সুদ কমিয়ে এক ডিজিটে নিয়ে আসছি। এক্ষেত্রে আরও যুবক ও বোনেরা এগিয়ে আসতে পারেন। আমরা তাদের সহযোগিতা করব বলেন প্রধানমন্ত্রী।

তৃনমূল পর্যায়ে সকল প্রকার  ডিজিটাল ট্রেনিং গ্রহণ করতে হবে। শুধু একটা সাবজেক্টে পাস করে বসে থাকলে হবে না। দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে ডিজিটালের সঙ্গে তাল মিলিয়ে যুবকদের এগিয়ে যেতে হবে। তাকে নানা উদ্যোগ নিয়ে নতুন নতুন পদ্ধতি আবিষ্কার করে তা প্রয়োগ করে নিজ ও দেশের সফলতা এনে স্বাবলম্বী হতে হবে বলে তিনি যুবকদের প্রতি আহবান জানান।

ক্রাইম ডায়রি/// জাতীয়

Total Page Visits: 66417