• বুধবার ( সকাল ৬:৪৪ )
    • ২৩শে অক্টোবর, ২০১৯ ইং

সীমাবাড়ী শিক্ষক কল্যান সমিতির উদ্দোগে মেধাবী শিক্ষার্থীদের মাঝে বৃত্তি ও লাচ্ছা সেমাই প্রদান

জাকির হোসেন রনিঃ

সীমাবাড়ী শিক্ষক কল্যান সমিতির উদ্দোগে মেধাবী
শিক্ষার্থীদের মাঝে বৃত্তি ও লাচ্ছা সেমাই প্রদান করা হয়েছে। এ সময়  প্রধান অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন  জনাব মোঃ এনায়েত কবির সরকার,
মহানগর দায়রা জজ রাজশাহী।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মেজর আহসান হাবিব দিদার। জনাব আবুল কালাম আজাদ এভিপি, এ, বি ব্যাংকসহ জনাব মুনছুর রহমান , সভাপতি,বেটখৈর উচ্চ বিদ্যালয়, জনাব হেলাল উদ্দিন, কাজী আলমগীর হোসেন  সহ আর ও অনেকে।

ক্রাইম ডায়রি টিভি/ জেলা

Total Page Visits: 17098

স্বাস্থ্য অধিদপ্তরের কর্মচারীদের বদলীতে অনিয়মঃ দুদকের অভিযান

আতিকুল্লাহ আরেফিন রাসেলঃ

সারাদেশে ধারাবাহিক অভিযানের অংশ হিসেবে আজও দেশের বিভিন্ন স্থানে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করেছে দুদক । ২৩ মে, বৃহঃবার স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (স্বাস্থ্য), ঢাকা বিভাগ- এর মতিঝিল কার্যালয়সহ মোট ০৪টি অফিসে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন।

কেইস স্টাডি- ০১ঃ
পঞ্চগড়ের দেবীগঞ্জে বিদ্যালয় সংস্কারের টাকা আত্মসাতের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন -১০৬) প্রাপ্ত অভিযোগের প্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয়, দিনাজপুর-এর উপপরিচালক আবু হেনা আশিকুর রহমানের নেতৃত্বে আজ (২৩/০৫/২০১৯ খ্রি.) এ অভিযান পরিচালিত হয়। টিম অভিযানকালে তথ্য পায়, ২০১৭ সালে দেবীগঞ্জ উপজেলার ঝলঝলী সরকারি প্রাথমিক বিদ্যালয় সংস্কারের জন্য ১ লক্ষ ৩০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়। কিন্তু সরেজমিন অভিযানে উক্ত বিদ্যালয়ে নামমাত্র কাজ করে অবশিষ্ট টাকা আত্মসাৎ করা হয়েছে মর্মে দুদক টিমের নিকট প্রতীয়মান হয়। এ অনিয়মের সাথে প্রকল্পের সভাপতি, প্রকল্প বাস্তবায়ন অফিস (পিআইও)-এর উপ-সহকারী প্রকৌশলী ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রাথমিকভাবে জড়িত মর্মে প্রাথমিক প্রমাণ পাওয়ায় অভিযানকারী টিম এ বিষয়ে অনুসন্ধানের সুপারিশ করেছে।

কেইস স্টাডি- ০২ঃ
এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের কর্মচারীদের বদলীতে অনিয়মের অভিযোগে পরিচালক (স্বাস্থ্য), ঢাকা বিভাগ- এর মতিঝিল কার্যালয়ে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক অভিযোগ কেন্দ্রে অভিযোগ আসে, উক্ত দপ্তরের পরিসংখ্যানবিদ খলিলুর রহমান ও ল্যাব অ্যাটেনডেন্ট এ বদলি সিন্ডিকেটের সাথে প্রত্যক্ষভাবে জড়িত। দুদক টিমের উপস্থিতিতে পরিচালক (স্বাস্থ্য) অভিযুক্ত কর্মচারীদের সতর্ক করেন। টিম পরিচালকের দপ্তর হতে বদলি সম্পর্কিত সকল তথ্য সংগ্রহ করে এবং সকল তথ্যাবলি বিশ্লেষণপূর্বক কমিশনে বিস্তারিত প্রতিবেদন উপস্থাপন করবে।

কেইস স্টাডি-০৩ঃ
এদিকে কুষ্টিয়া হাউজিং এস্টেটের সড়ক নির্মাণে নি¤œমানের সামগ্রী ব্যবহার ও অনিয়মের বিষয়ে অভিযোগের বিষয়ে অভিযান পরিচালনা করেছে দুদক, সমন্বিত জেলা কার্যালয়, কুষ্টিয়া’র একটি টিম । টিম নিরপেক্ষ বিশেষজ্ঞ প্রকৌশলী ও প্রত্যাশী সংস্থার কর্মকর্তাদের সঙ্গে সরেজমিনে গতকাল (২২/০৫/২০১৯) এ অভিযান পরিচালনা করে। পরিদর্শনকালে নমুনাস্বরুপ রাস্তার পুরুত্ব, দৈর্ঘ্য ও প্রস্থ পরিমাপ করা হয় এবং পরিমাপে রাস্তার পুরুত্ব কম পাওয়া যায়। আপাতদৃষ্টিতে রাস্তার কাজের গুণগত মান সন্তোষজনক হয়নি মর্মে দুদক টিমের নিকট প্রতীয়মান হয়। নির্মাণকাজে প্রকৃত অনিয়ম ও দুর্নীতির উদঘাটনের নিমিত্ত এ বিষয়ে অনুসন্ধানের অনুমোদন চেয়ে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করা হয়েছে।

কেইস স্টাডি-০৪ঃ
এদিকে একই টিম কুমারখালী পল্লী বিদ্যুৎ অফিস, কুষ্টিয়ায় ব্যাপক গ্রাহক হয়রানির অভিযোগে অভিযান পরিচালনা করেছে। অভিযান পরিচালনাকালে গ্রাহকের আবেদন, দৈনন্দিন কার্যক্রম ও সেবা প্রদানের তালিকা যাচাই করা হয়। টিম দেখতে পায়, আবাসিক সংযোগের ক্ষেত্রে আবেদনের তারিখ হতে ২/৩ দিনের মধ্যে লাইন সংযোগ প্রদানসহ যাবতীয় কার্যক্রম স¤পন্ন করার কথা থাকলেও বেশ কিছু ক্ষেত্রে আবেদন অনুমোদন হলেও সরেজমিনে সংযোগ প্রদান করা হয়নি। দুদক টিমের পর্যবেক্ষণকে আমলে নিয়ে উক্ত দপ্তরের উপমহাব্যবস্থাপক তাৎক্ষণিকভাবে দায়ী দুই ওয়্যারিং পরিদর্শকের বিরুদ্ধে বিভাগীয় শাস্তি প্রদানের জন্য কারণ দর্শানোর নোটিশ প্রদান করেন। এছাড়া টিম এর পক্ষ হতে সকল কর্মকর্তা/কর্মচারীর অফিসে উপস্থিতি নিশ্চিতকরণ, দালালের অনুপ্রবেশ বন্ধকরণ, আবেদনপত্র গ্রহণ কাউন্টার ও তথ্যকেন্দ্রে সার্বক্ষণিক কর্মকর্তা/কর্মচারীর উপস্থিতি নিশ্চিতকরণ, বিধি মোতাবেক প্রাপ্ত আবেদনের উপর জরুরি সেবা প্রদান নিশ্চিতকরণ এবং অফিসের সার্বক্ষণিক মনিটরিং জোরদারকরণের সুপারিশ প্রদান করে।

ক্রাইমডায়রি///ক্রাইম//   দুদক বিট

 

Total Page Visits: 17098