• শনিবার ( রাত ১১:০০ )
    • ২৪শে আগস্ট, ২০১৯ ইং

টিসিবি’র ন্যায্যমূল্যের দোকানসহ দেশের ০৩(তিন) স্থানে দুদকের অভিযান

আতিকুল্লাহ আরেফিন রাসেলঃ

সারাদেশে ধারাবাহিক অভিযানের অংশ হিসেবে আজও দেশের তিনটি স্থানেে অভিযাত্রী চালিয়েছে দুদক। যে অভিযান গুলো সংগঠিত হয়েছে তা নিম্নরূপঃ—–

কেইস স্টাডি ০১ঃ——
ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক ন্যায্যমূল্যের দোকান পরিচালনায় অনিয়মের অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন। দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন- ১০৬) অভিযোগ আসে, রাজধানীর বিভিন্ন স্থানে ট্রাকের মাধ্যমে কম মূল্যে পণ্য বিক্রিতে অনিয়ম হচ্ছে এবং ক্রেতারা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থেকেও চাহিদা মোতাবেক কাক্সিক্ষত পণ্য কিনতে পারছেন না। এ প্রেক্ষিতে প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক সিফাত উদ্দিনের নেতৃত্বে গঠিত পুলিশসহ পাঁচ সদস্যের এনফোর্সমেন্ট টিম আজ (২০/০৫/২০১৯ খ্রি.) রাজধানীর বনশ্রীতে অভিযান পরিচালনা করে। উক্ত এলাকার একটি ট্রাকের বিক্রয় কার্যক্রম সরেজমিন পর্যবেক্ষণে টিম দেখতে পায়, ট্রাকটিতে কোন ব্যানার এবং মূল্য তালিকা নেই। ফলে নির্ধারিত মূল্য না জানায় ক্রেতাদের অধিক মূল্যে পণ্য ক্রয় করতে হচ্ছে। দুদক টিম আরও জানতে পারে, গত ১৬/০৫/২০১৯ তারিখেই উক্ত এলাকায় সকল পণ্য বিক্রয় স¤পন্ন করার কথা ছিল। অথচ পণ্য মজুদ করে রমজান উপলক্ষে মূল্য বৃদ্ধি করার মাধ্যমে ক্রেতাদের ঠকানো হচ্ছে। এছাড়া দিনব্যাপী বিক্রয় করার কথা থাকলেও উক্ত ডিলার কর্তৃক দুপুর দেড়টা থেকে দুইটার পরে পণ্য বিক্রয় করা হয়না, ফলে গ্রাহকরা তাদের চাহিদামতো পণ্য পান না। এ সকল অনিয়মের বিষয়ে দুদক টিম উক্ত এলাকার ডিলার আবুল খায়েরকে সতর্ক করে এবং ভোক্তাদের চাহিদা মোতাবেক পণ্য সরবরাহ না করা হলে তার ডিলারশীপ বাতিল করার জন্য উদ্যোগ নেয়া হবে মর্মে তাদেরকে অবহিত করা হয় । এছাড়া অভিযোগ পেলে কমিশন পুনরায় ঐ এলাকার টিসিবি’র ডিলারদের পণ্য বিক্রয় কার্যক্রম পর্যবেক্ষণপূর্বক আইনি ব্যবস্থা নিবে।

কেইস স্টাডি ০২ঃ——
টাঙ্গাইলের মির্জাপুরে অবৈধ ভাবে গড়ে ওঠা ইটভাটাসমূহের বিরুদ্ধে ২য় দফা অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক, সমন্বিত জেলা কার্যালয়, টাঙ্গাইল, মির্জাপুর উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর, টাঙ্গাইল-এর একটি সমন্বিত টিম আজ এ অভিযান পরিচালনা করে। অভিযান চলাকালে লাইসেন্সবিহীন ইটভাটা এএনবি-২ -এর মালিক আব্দুর রহিমকে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত ১ লক্ষ টাকা জরিমানা করেছে।

কেইস স্টাডি ০৩ঃ——
এদিকে বরগুনার তালতলী সরকারি কলেজে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষার সময় ছাত্র-ছাত্রীদের নিকট হতে অনৈতিকভাবে টাকা নেয়া হচ্ছে এমন অভিযোগ আসলে দুদক এনফোর্সমেন্ট ইউনিট পদক্ষেপ গ্রহণ করে। দুদকের নির্দেশনা অনুসারে উক্ত কলেজের অধ্যক্ষ তাৎক্ষণিকভাবে এ সমস্যার সমাধান করেন এবং পরবর্তীতে কোন শিক্ষার্থীর নিকট হতে অধিক অর্থ গ্রহণ করা হবে না মর্মে নিশ্চয়তা প্রদান করেন।

দুদকসুত্রে জানা গেছে,  ধারাবাহিক এ অভিযান অব্যহত থাকবে।।

ক্রাইম ডায়রি///ক্রাইম//দুদক বিট

6895total visits,221visits today

জাতীয় সাংবাদিক পরিষদ বগুড়ার শেরপুর শাখার ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

এস এম রেজাউল করিমঃ

জাতীয় সাংবাদিক পরিষদের বগুড়ার শেরপুর শাখার উদ্যোগে জাতীয় সাংবাদিক পরিষদের উত্তরাঞ্চলীয় কার্যালয়ে ইফতার ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সাংবাদিক পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি আতিকুল্লাহ আরেফিন রাসেল। এছাড়া আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সদস্য জাকির হোসেন রনি, শেরপুর শাখার সভাপতি এরশাদ হোসেন, সাধারণ সম্পাদক তফাজ্জল হোসেন   ও সহসভাপতি আব্দুর রশিদ   সহ শেরপুর শাখার সদস্যবৃন্দ।

ক্রাইম ডায়রি///জাতীয়

6895total visits,221visits today