• শুক্রবার (সন্ধ্যা ৭:৫১)
    • ১৪ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ

ধৈর্য্য ধরল দুই দেশঃ কমান্ডার বৈঠকে সিদ্ধান্ত

ক্রাইম ডায়রি ডেস্কঃ

টান টান উত্তেজনা। সারা বিশ্ব তাকিয়ে আছে বিশ্বের সেরা দুই রাষ্ট্রের রশি টানাটানি দেখতে। আবার এটাও অনেকে দেখতে চেয়েছেন কার ধৈর্য্য ও সহিষ্ণুতা বেশি। কারন, সবাই জানে ধৈর্য্যশীলরাই বিজয়ী  । অবশেষে সেই পরিচয় মিলল দুই দেশের আচরনে। চীন-ভারত উত্তেজনা নিরসনে বৈঠক শেষ করেছে দু্‌ই দেশের শীর্ষ কর্মকর্তারা।বৈঠকে সিদ্ধান্ত হয়েছে,  সেনারা স্ব স্ব দেশের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সম্মুখ অবস্থান থেকে পরস্পর দূরত্বে অবস্থান করবে। ২৩শে জুন, ২০২০ইং সোমবার দু’দেশের কমান্ডারদের মধ্যে দীর্ঘ ১১ ঘণ্টার বৈঠকের ফল নিয়ে বেইজিংয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, উত্তেজনা কমাতে দুই পক্ষই রাজি হয়েছে।

টান টান উত্তেজনা। সারা বিশ্ব তাকিয়ে আছে বিশ্বের সেরা দুই রাষ্ট্রের রশি টানাটানি দেখতে। আবার এটাও অনেকে দেখতে চেয়েছেন কার ধৈর্য্য ও সহিষ্ণুতা বেশি। কারন, সবাই জানে ধৈর্য্যশীলরাই বিজয়ী।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর  প্রতিবেদনে বলা হয়, ভারত যদি চীনের সঙ্গে সীমান্ত বিরোধকে সংঘাত বা এমনকি স্থানীয় যুদ্ধে পরিণত করে, তবে এটি পাথরের বিরুদ্ধে ডিম ছোড়ার মতো হবে। তবে, বরাবরের মতই প্রতিজন ভারতীয় অন্ধ বিশ্বাস করে ভারতীয় সেনা আধুনিকায়ন করা হয়েছে। তারা চীনের পিপলস লিবারেশন আর্মিকে পরাস্ত করতে পারবে এবং ১৯৬২ সালে চীনের কাছে পরাস্ত হওয়ার প্রতিশোধ নিবে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চুক্তির গুরুতর লঙ্ঘন হয়েছে দু’দেশেরই। কয়েক দশক ধরে চীন-ভারত সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে সম্মুখ গুলি বিনিময়ের কোনো ঘটনা ঘটেনি।

গ্লোবাল টাইমস বলছে, যদি ভারতীয় সেনারা ভবিষ্যতে চীনা সেনাবাহিনীর বিরুদ্ধে অস্ত্র ব্যবহার করে, তবে সীমান্ত এলাকার চিত্র ভিন্ন হবে।

তবে চীন ভারতীয়দের হুশিয়ারি দিয়েছে, যদি ভারতীয় সেনারা অস্ত্রবিহীন সংঘর্ষে চীনা সেনাবাহিনীকে পরাজিত করতে না পারে, তাহলে গোলা এবং অন্যান্য আগ্নেয়াস্ত্র আপনাদের সাহায্য করতে পারবে না। এর কারণ, চীনের সামরিক শক্তি ভারতের চেয়ে অনেক উন্নত এবং শক্তিশালী বলে দাবী করা হয়। আগের চীনা অর্থনীতি আর আজকের দেশটির অর্থনীতি এক নয়। চীনের জিডিপি ভারতের চেয়ে পাঁচগুণ বেশি। এ ছাড়া চীনের সামরিক ব্যয় ভারতে চেয়ে তিনগুণ বেশি ।

ক্রাইম ডায়রি//আন্তর্জাতিক

Total Page Visits: 62 - Today Page Visits: 2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Send this to a friend