স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে পতাকা ইস্যুতে আফগানিস্থানে গোলাগুলি

Total Views : 141
Zoom In Zoom Out Read Later Print

Shootings on the flag issue during Afghanistan's Independence Day celebrations

Shootings on the flag issue during Afghanistan's Independence Day celebrations

আন্তর্জাতিক ডেস্কঃ

১৯১৯ সালের ১৯ আগস্ট ব্রিটিশ নিয়ন্ত্রণ থেকে মুক্ত হয় আফগানিস্থান। তাই এই দিনটি কাবুলীওয়ালাদের জন্য অতি উৎসবমুখর দিন। কিন্তু পরাধীনতার শৃঙ্খলে আবদ্ধ হয়েছে এরপরেও বহুবার। অতি বংশগত গোত্রের কারনে একে অপরের সাথে মিলতে পারেনা আফগানীয়রা। কয়েকদিন আগেই কাবুল দখলে নেয়া তালেবানরা আফগানিস্তানে স্বাধীনতা দিবসে সমাবেশে জাতীয় পতাকা দোলানো মানুষের ওপর গুলি চালিয়েছে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর বরাতে জানা গেছে।

আগষ্ট ১৯,বৃহস্পতিবার,২০২১ইং দেশটির আসাদাবাদ শহরে তালেবানের গুলিতে বেশ কয়েকজন নিহত হয়েছেন।তাছাড়া পদদলিত হয়েও কয়েকজন মারা গেছেন। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে আল আরাবিয়া নিউজ এ খবর জানিয়েছে। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে তালেবান মুখপাত্রের বক্তব্য পাওয়া যায়নি। 

এর আগের দিন দেশটির গুরুত্বপূর্ণ শহর জালালাবাদে জাতীয় পতাকা উড়ানো নিয়ে তালেবানের গুলিতে তিনজন নিহত হয়েছেন।তালেবানরা শহরের একটি গুরুত্বপূর্ণ স্কয়ার থেকে আফগানিস্তানের জাতীয় পতাকা সরিয়ে তাওহীদের পতাকা লাগালে কিছু স্থানীয় বিক্ষোভ করেন বলে জানা গেছে।সেখান থেকেই সংঘর্ষ ও পরে গুলিতে তিন আফগান নিহত হন।  

প্রসঙ্গতঃ রোববার কাবুল দখল করে তালেবান যোদ্ধারা। এর আগের দিন দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি পালিয়ে গিয়ে মধ্যপ্রাচ্যে একটি দেশে আশ্রয় নেন।

ক্রাইম ডায়রি/আন্তর্জাতিক

See More

Latest Photos