• রবিবার (সকাল ৯:০১)
    • ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

আবার চালু হতে যাচ্ছে দেশের সব পাটকল

কালিমুল্লাহ দেওয়ান রাজাঃ

পাটকল নিয়ে সকল জল্পনা-কল্পনার দিন শেষ। বঙ্গকন্যা ও দেশদরদী প্রধাণমন্ত্রী শেখ হাসিনা   সম্প্রতি বন্ধ ঘোষিত দেশের পাটকলগুলোকে আবার চালু করতে উদ্যোগ নিয়েছেন। সরকারের প্রত্যক্ষ নিয়ন্ত্রণে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে পাটকলগুলো চালু করা হবে।  বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী সাংবাদিকদের জানিয়েছেন।

মন্ত্রী জানান, পাটের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সরকার পাটশিল্প সম্প্রসারণে সব ধরনের সহায়তাও দেবে। ০৩ আগষ্ট, ২০২০ইং সোমবার সচিবালয়ে নিজ দফতরে এক মতবিনিময় সভায় তিনি একথা জানান। ঈদের তিন দিনের ছুটি শেষে প্রথম কর্মদিবসে নিজ মন্ত্রণালয় এবং অধীনস্থ দফতর/সংস্থাগুলোর কার্যক্রম নিয়ে এ সভা করেন মন্ত্রী। পাটমন্ত্রী বলেন, বহুমুখী পাটপণ্যের বর্তমান বাজার ও ভবিষ্যৎ সম্ভাবনার পরিপ্রেক্ষিতে পাটপণ্যের উৎপাদন ব্যবস্থার আধুনিকায়ন ও পুনর্বিন্যাস করে বিজেএমসির বন্ধ ঘোষিত মিলগুলো জরুরি ভিত্তিতে পুনরায় চালু করতে যাচ্ছে সরকার।

“অবসায়নের পরে দেশের পাটকলগুলোকে সরকারি নিয়ন্ত্রণে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি), যৌথ উদ্যোগ জিটুজি বা লিজ মডেলে পরিচালনার মাধ্যমে যত দ্রুত সম্ভব আবার উৎপাদনে ফিরিয়ে আনা হবে এবং সকল মিল উপযুক্ত ব্যবস্থায় আধুনিকায়ন ও পুনরায় চালু করা হবে।”

বিজেএমসির জনবল কাঠামো পরিবর্তিত পরিস্থিতির আলোকে যৌক্তিকীকরণের বিষয়ে সুপারিশ দিতে উচ্চপর্যায়ের দুটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি ইতিমধ্যেই কাজ শুরু করেছে বলে তিনি জানিয়েছেন। এ দিকে সরকারের এমন পদক্ষেপের ভূয়সী প্রশংসা করছেন বিশেষজ্ঞরা। তারা মনে করছেন পরিবেশ রক্ষার অন্যতম হাতিয়ার এই পাট-শিল্পের বিকাশ ঘটানো সহ সোনালী আঁশের সোনালী দিন আবার ফিরে আসবে সরকারের এমন পদক্ষেপে।

ক্রাইম ডায়রি///জাতীয়

Total Page Visits: 70 - Today Page Visits: 2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Send this to a friend