• রবিবার ( রাত ৪:৫১ )
    • ৭ই ডিসেম্বর, ২০১৯ ইং

আদালতের মন্তব্যঃরাষ্ট্রপতি এবং প্রধাণমন্ত্রী ভি আইপি;বাকী সবাই প্রজাতন্ত্রের চাকর

শাহাদাত হোসেন  রিটনঃ
অমানবিক মৃত্যুর পর টনক নড়েছে পুরো দেশবাসীর। আলোচনা সমালোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয় ঘটনাটি। স্বপ্রণোদিত হয়ে আদালতে রিট করা হয়। এতে, রাষ্ট্রপতি আর প্রধানমন্ত্রী ছাড়া দেশে কোনো ভিআইপি নেই বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। যুগ্ম সচিবের অপেক্ষায় মাদারীপুরের কাঁঠালবাড়ি ঘাট থেকে তিন ঘণ্টা দেরিতে ফেরি ছাড়ায় স্কুলছাত্র তিতাসের মৃত্যুর ঘটনায় করা রিটের শুনানিতে বুধবার এ মন্তব্য করেন আদালত। আদালতের এ নির্দেশনায় জনগনের চাওয়ার প্রতিফলন ঘটেছে বলে অনেকে মনে করছেন।।     সংশ্লিষ্ট যুগ্ম সচিব ও ফেরির ম্যানেজারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার নির্দেশনা চেয়ে করা রিটের শুনানিতে আদালত বলেন, ‘রাষ্ট্রপতি আর প্রধানমন্ত্রী ছাড়া দেশে কোনো ভিআইপি নেই। বাকিরা সবাই প্রজাতন্ত্রের চাকর।’
উল্লেখ্য গত কয়েকদিন আগে   নড়াইল কালিয়া পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্র তিতাস ঘোষ মোটরসাইকেল দুর্ঘটনায় গুরুতর আহত হলে তাকে খুলনার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। পরে উন্নত চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা ভাড়া করা একটি আইসিইউ সম্বলিত অ্যাম্বুলেন্সে গত বৃহস্পতিবার (২৫ জুলাই) তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তির উদ্দেশে রওনা দেন পরিবারের লোকজন। রাত ৮টার দিকে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌ-রুটের মাদারীপুরের কাঁঠালবাড়ি ১ নম্বর ভিআইপি ফেরিঘাটে পৌঁছায় অ্যাম্বুলেন্সটি। তখন কুমিল্লা নামে ফেরিটি ঘাটে যানবাহন পারাপারের অপেক্ষায় ছিল। সরকারের এটুআই প্রকল্পের যুগ্ম সচিব আবদুস সবুর মণ্ডল পিরোজপুর থেকে ঢাকা যাবেন বলে ওই ফেরিকে অপেক্ষা করতে ঘাট কর্তৃপক্ষকে বার্তা পাঠানো হয়। তিন ঘণ্টা অপেক্ষার পর ফেরিতে ওঠে অ্যাম্বুলেন্সটি। এসময় ফেরী কর্তৃপক্ষকে জীবনভিক্ষা চেয়ে অনুনয়-বিনয় করে তিতাসের মাসহ পরিবার। বহু কান্নাকাটির পরও মন গলেনি তাদের। কিন্তু এর মধ্যে মস্তিষ্কে প্রচুর রক্তক্ষরণ হয়ে অ্যাম্বুলেন্সেই মারা যায় তিতাস। এ ঘটনা তদন্তে সোমবার (২৯ জুলাই) তিনটি কমিটি গঠন করা হয়।
বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিটের শুনানি হয়। আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী জহির উদ্দিন লিমন।পুরো দেশই শুধু নয় বিশ্বমানবতা স্থম্ভিত। বঙ্গকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকে তাকিয়ে পুরো বাংলাদেশ যাতে এহেন ঘটনার আর পুনরাবৃত্তি দেখতে না হয়।।
ক্রাইম ডায়রি/// জাতীয়///আদালত
Total Page Visits: 68 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Send this to a friend