• রবিবার (ভোর ৫:৩১)
    • ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

বিদ্যুৎ বিলের ভোগান্তিঃঃ প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

শরীফা আক্তার স্বর্নাঃ

অনাকাঙ্ক্ষিত বিদ্যুৎ বিল দূর্বিষহ করে তুলেছে সাধারন মানুষের জীবন। একদিকে করোনার হানায় মানুষ আর্থিক অসচ্ছলতায় পড়েছে ঠিক একই সময়ে সহযোগিতার বদলে মানুষের    পকেট কাটার প্রতিযোগিতা শুরু করেছে মিটার রিডাররা। হঠাৎ করে এমন চাপে পড়বে মানুষ তা কেউ কল্পনাই করতে পারেনি। বিগত মাসের চেয়ে দ্বিগুন হতে চারগুন পর্যন্ত বেশি বিল এসেছে অনেকেরই। এমন ভূতুরে কারবারে হতবাক পুরো দেশ। ভুতুড়ে বিদ্যুৎ বিল ও গ্রাহক ভোগান্তি নিরসনে টাস্কফোর্স পুনর্গঠন করে ক্যাব ও গণমাধ্যম প্রতিনিধি অন্তর্ভুক্ত এবং বকেয়া বিলের জরিমানা আগামী আগস্ট পর্যন্ত স্থগিত রাখার দাবি জানিয়েছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম শাখা। বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, করোনা মহামারিতে অধিকাংশ সাধারণ গ্রাহকের আয় রোজগার কমে গেছে। অনেকে চাকরি হারিয়ে বা বেতন কর্তনের মতো দুর্দশায় জীবন-জীবিকা নির্বাহ করতে কঠিন সময় পার করছেন। সে সময়ে বিদ্যুৎ মন্ত্রণালয়ের উদ্ভট সিদ্ধান্ত গড় বিল ও তিন-চারগুণ অতিরিক্ত বিলের বোঝা সাধারণ ভোক্তাদের জন্য মরার ওপর খাঁড়ার ঘা হিসেবে আবির্ভূত হয়েছে।

বিবৃতিতে ক্যাব নেতারা বলেন, বিদ্যুৎ, গ্যাস ও ওয়াসার বিরুদ্ধে গড় বিল করা, ত্রুটিপূর্ণ মিটার সরবরাহ করার মতো অভিযোগ সব সময় বিদ্যমান। সেখানে ভুতুড়ে বিল ও গ্রাহক ভোগান্তি নিরসনে বিদ্যুৎ বিভাগের লোকজনকে দিয়ে টাস্কফোর্স গঠন অনেকটাই ‘আমরা- আমরাই-মিলে মিশে করি।’

করোনা মহামারিতে অধিকাংশ সাধারণ গ্রাহকের আয় রোজগার কমে গেছে। অনেকে চাকরি হারিয়ে বা বেতন কর্তনের মতো দুর্দশায় জীবন-জীবিকা নির্বাহ করতে কঠিন সময় পার করছেন। সে সময়ে বিদ্যুৎ মন্ত্রণালয়ের উদ্ভট সিদ্ধান্ত গড় বিল ও তিন-চারগুণ অতিরিক্ত বিলের বোঝা সাধারণ ভোক্তাদের জন্য মরার ওপর খাঁড়ার ঘা হিসেবে আবির্ভূত হয়েছে।

ক্যাবের মতে, তৃতীয় কোনো পক্ষকে দিয়ে এ টাস্কফোর্স করা যেত। প্রয়োজনে স্থানীয় জেলা, উপজেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট, ক্যাব ও গণমাধ্যম প্রতিনিধি দিয়ে গ্রাহক পর্যায়ে তথ্য অনুসন্ধান করা হলে প্রকৃত ঘটনা বের হয়ে আসত। এখন এ টাস্কফোর্স কোনো অনিয়ম পাবে না এবং গ্রাহকের ভুতুড়ে বিলের কোনো সুরাহা হবে না।

ক্যাব নেতারা অভিযোগ করেন, সরকারের ভেতরের একটি মহল সব সময় বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে যে অভূতপূর্ব উন্নয়ন ও অগ্রগতি হয়েছে তাকে ম্লান করার জন্য নানা রকমের নীল নকশা করার চেষ্টা করছেন একটি মহল। জনগনের প্রাণের দাবী প্রধাণমন্ত্রী অসংখ্য আমজনতার এমন সমস্যা নিরসনে সরাসরি হস্তক্ষেপ করবেন।

ক্রাইম ডায়রি//জাতীয়

Total Page Visits: 66722