• বৃহস্পতিবার (রাত ২:০৬)
    • ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ঝালকাঠির মতো সারাদেশের স্কুল ল্যাবে শিক্ষার্থীরাই তৈরি করতে পারে হ্যান্ড স্যানিটাইজার

ইমাম বিমান, ঝালকাঠি জেলা প্রতিনিধিঃ
সারাদেশ যখন করোনা আতংকে আতংকিত তখন একশ্রেণির অর্থলোভী ব্যবসায়ীদের কৃত্রিম সংকট তৈরি করা যেন আইয়্যামে জাহেলিয়াতকে মনে করিয়ে দেয়।।তবে স্কুল শিক্ষার্থীরা দেখাতে পারে আশার আলো।এমন নিজ স্কুল ল্যাবে গবেষনা ও বাস্তবিক প্রয়োগের সুযোগ পেয়ে তাদের মধ্যে হতে বের হয়ে আসতে পারে বিজ্ঞানী কিংবা গবেষক। এমনই নজীর স্থাপন করলেন ঝালকাঠির একদল শিক্ষার্থী। প্রাক্তন শিক্ষার্থীদের সহযোগীতা ও প্রত্যক্ষ মদদে দেশের ক্রান্তিলগ্নে তারা তৈরি করলেন দূর্লভ হ্যান্ড স্যানিটাইজার।।
হ্যা, বর্তমান সময় করোনা ভাইরাসের সংক্রামন থেকে মানুষকে বাঁচাতে ঝালকাঠি সরকারি হরচন্দ্র বালিকা বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে বিদ্যালয় ল্যাবরেটরিতে চলছে হ্যান্ড স্যানিটাজার উৎপাদন। বাজার থেকে হ্যান্ড স্যানিটাজার উধাও হলেও এবার ঝালকাঠিতেই হ্যান্ড স্যানিটাজার উৎপাদনের উদ্যোগ নিয়েছে সরকারি হরচন্দ্র বালিকা বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা।
করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে হ্যান্ড স্যানিটাইজার একটি অতিব জরুরি। আর এমন সময় হঠাৎ ঝালকাঠির বাজার থেকে গায়েব হ্যান্ড স্যানিটাজার। তবে এই সংকটাপুর্ন সময় ঝালকাঠি সরকারী  হরচন্দ্র বালিকা বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক তৌহিদ হোসেন খানের তত্ত্বাবধানে সরকারি উচ্চ বিদ্যালয় এবং হরচন্দ্র বালিকা বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের প্রাক্তন শিক্ষার্থী ঝালকাঠিতেই স্যানিটাইজার তৈরি করছে। প্রাথমিকভাবে ৫০ মিলিগ্রামের পাচ হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছে চলছে উৎপাদন যগ্য তাদের এই উদ্বোগে ঝালকাঠিবাশি কিছুটা হলেও চিন্তামুক্ত হতে পারে।
ক্রাইম ডায়রি///জাতীয়//জেলা
Total Page Visits: 66423