• রবিবার (সকাল ৭:২৪)
    • ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

বগুড়ার শেরপুরে আবাদি জমির টপ সয়েল নষ্ট করায় জরিমানা

আরিফুল ইসলাম, ষ্টাফ রিপোর্টারঃ

বঙ্গকন্যা শেখ হাসিনা যখন সারাদেশে কৃষি জমি বৃদ্ধি ও কৃষকের সুযোগ সুবিধা বৃদ্ধি করে দেশে কৃষি বিপ্লব ঘটানোর চেষ্টা করছেন। তখন আবাদি জমি নষ্ট করে সাময়িক লাভের আশায় একদল ভুমিখেকোর প্ররোচনায় পড়ে আবাদী জমি নষ্ট করছে গ্রামীণ কৃষক। সেটা বন্ধে আবাদি জমির টপ সয়েল নষ্ট করায় জরিমানা করা হয়েছে। প্রত্যক্ষদর্শী ও এসি ল্যান্ড শেরপুর সুত্রে জানা গেছে,গোপন সংবাদের ভিত্তিতে  ০৬/০৩/২০২০ তারিখ সকাল ১১ টায় শেরপুর উপজেলার শুবলী ও হোসনাবাদ নামক জায়গায় মোবাইল কোর্ট পরিচালনা করে ভূমি প্রশাসন।  অভিযানকালে আবাদি জমির টপ সয়েল নষ্ট করে পুকুর খনন করে মাটি বিক্রি করায় শেরপুর থানার শুবলি গ্রামের জলিল উদ্দিনের ছেলে  মোঃ আব্দুস সামাদকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ অনুসারে ৫০০০ টাকা অর্থদন্ড করা হয়।

এসময় পুকুর খননে ব্যবহৃত সরঞ্জামাদি ধ্বংস করা হয়। উক্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার ভূমি জনাব জামশেদ আলাম রানা। এ সময় তিনি উপস্থিত লোকজনকে বলেন, আব্দুস সামাদ পূর্বানুমোদন না নিয়ে আবাদি জমির টপ সয়েল নষ্ট করেছেন বিধায় তাকে জরিমানা করা হয়েছে।

তিনি উপস্থিত লোকজনের উদ্দেশ্য আরো বলেন, শেরপুর উপজেলার বিভিন্ন স্থানের আবাদি জমির টপ সয়েল নষ্ট করে মাটি ব্যবসায়ীরা মাটি কেটে বিক্রি করছেন। এতে করে আবাদি জমির উর্বরতা নষ্টসহ উপজেলার বিভিন্ন স্থানে জলাবদ্ধতা ও ভাঙগন দেখা দিচ্ছে। বাংলাদেশ সরকার আবাদি জমি রক্ষায় বদ্ধ পরিকর। তাছাড়া আবাদি জমির মাটি কেটে পুকুর খনন করায় জমির শ্রেণি পরিবর্তিত হচ্ছে। ফলে সরকার বিপুল পরিমান রাজস্ব আদায় থেকে বঞ্চিত হচ্ছে।
তিনি সকলকে এ ব্যাপারে সতর্ক হওয়ার আহবান জানান।

ক্রাইম ডায়রি///ক্রাইম//আদালত//জেলা

Total Page Visits: 66748