• সোমবার (বিকাল ৩:০৮)
    • ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

শেরপুরে গাছ কেটে নেয়ার অভিযোগ প্রতিপক্ষের বিরুদ্ধে

এরশাদ হোসেন, বগুড়া জেলা প্রতিনিধিঃ

বগুড়ার শেরপুরে একটি জলাশয়ের পাড়ে লাগানো গাছ জোরপূর্বক কেটে নেয়ার অভিযোগ উঠেছে প্রতিপক্ষের লোকজনের বিরুদ্ধে। এ ঘটনায় গতকাল শুক্রবার (২৭ডিসেম্বর) ভুক্তভোগীর পক্ষ থেকে থানায় একটি লিখিত অভিযোগ দেয়া হয়েছে। পরে পুলিশ ঘটনাস্থল পরিদর্শনের পাশাপাশি বেশ কয়েকটি গাছের গুঁড়ি উদ্ধার করেন।

অভিযোগে জানা যায় যে, উপজেলার কুসুম্বী ইউনিয়নের আমইন গ্রামের মৃত সোলায়মান আলীর ছেলে ব্যবসায়ী শফিকুল ইসলাম বাবু ওয়ারিশসূত্রে পাওয়া একটি জলাশয়ের পাড়ে শতাধিক ইউক্যালিপটাস৷৷ গাছ রোপণ করেন। ইতিমধ্যে গাছগুলো বড় হওয়ায় বেশ মূল্যবান হয়ে উঠে। কিন্তু পূর্বশক্রতার জের ধরে প্রতিপক্ষ একই গ্রামের মোহাম্মদ আলী ও গোলাম রব্বানীর নেতৃত্বে ডিসেম্বর মাসের চলতি সপ্তাহে দুই দফায় জোরপূর্বক মোট ৩৯টি গাছ কেটে নিয়ে যায়। যার আনুমানিক মূল্য প্রায় আট লাখ টাকা।

পরে ঘটনাটি জানিয়েভুক্তভোগী ওই ব্যবসায়ী থানায় একটি লিখিত অভিযোগ করেন। জানতে চাইলে অভিযোগ তদন্তকারী কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক (এসআই)মো. ফজলুল হক ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, জোরপূর্বক কেটে নিয়ে যাওয়া গাছের মধ্যে বেশ কিছু গাছের গুঁড়ি কেল্লাপেশী মেলা এলাকায় অবস্থিত একটি স’মিল থেকে উদ্ধার করা হয়েছে। শেরপুর থানার অফিসার ইনচার্জ মো. হুমায়ুন কবীর বলেন, উক্ত ঘটনায় মামলা নেয়া হবে। পাশাপাশি তদন্তপূর্বক আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি জানান এই পুলিশ কর্মকর্তা।

ক্রাইম ডায়রি//ক্রাইম/জেলা

Total Page Visits: 66253

অবৈধভাবে উপার্জন ও গোপন বিনিয়োগে দুদকের অনুসন্ধান

শরীফা আক্তার স্বর্নাঃ

অবৈধভাবে উপার্জন ও গোপন বিনিয়োগ কিংবা অন্যের নামে বিনিয়োগের বিষয়ে অনুসন্ধান করছে একাধিক এন্ট্রি করাপশন টিম। একটি বিশ্বস্ত সুত্রে জানা গেছে, বিভিন্ন সরকারি কিংবা বেসরকারি    প্রতিষ্ঠানে  কর্মরত অবস্থায় অবৈধ উপার্জিত অর্থ স্ত্রী কিংবা বন্ধু কিংবা অন্য কারো নামে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান কিংবা কোম্পানিতে বিনিয়োগ করে টাকাকে সাদা কিংবা হালাল করার চেষ্টা করছে একদল লোক।

বঙ্গকন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দূর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে বলিয়ান দুদকের আসন্ন চিরুনী অভিযান এদের বিরুদ্ধে শুরু হয়ে গেছে বলে জানা গেছে।  বিশ্বস্ত সুত্রে জানা গেছে, ভ্যাট ও ইনকাম ট্যাক্স নিয়েও একশ্রেণির কর্মকর্তা সরকারি কোষাগারকে ফাঁকি দিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানেেের সাথে গোপন আঁতাত করে ভ্যাট কম বা ফাঁকি দিতে সহযোগীতা করে নিজের লাভবান হচ্ছে এমন সব কোম্পানি ও কর্মকর্তাদেরও তালিকা করা হচ্ছে। অবৈধ বিনিয়োগের বহুমুখী ধাপ রয়েছে। এ সব অপরাধীরা এতোটাই সুক্ষভাবে দক্ষতার সাথে তাদের টাকা হাইড করছে বা করে ফেলেছে যে সাধারণ দৃষ্টিতে তা চোখে পড়া অসম্ভব। একশ্রেণির সি এ ফার্ম কিংবা একাউন্টস কর্মকর্তারাও এসব অপরাধের   সহযোগী।

এসব সুক্ষাতিসুক্ষ আর্থিক অপরাধ দেশের চলমান অর্থনৈতিক উন্নয়নকে বাঁধাগ্রস্থ করে ব্যাক্তিকে হঠাৎ আঙ্গুল ফুলে কলাগাছ বানায়।    ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স বা অর্থনৈতিক গোয়েন্দারা এসব সুক্ষ আর্থিক লেনদেন নিয়ে কাজ করছে বলে একটি সুত্র ক্রাইম ডায়রিকে   জানিয়েছে।

(ধারাবাহিক…… চলবে)

ক্রাইম ডায়রি//ফিন্যান্সিয়াল ক্রাইম বিট//অপরাধ জগত

Total Page Visits: 66253

রাজধানীর উত্তরায় নিউমার্কেট এ দুদকের অভিযান

আতিকুল্লাহ আরেফিন রাসেলঃঃ

 

সারাদেশে ধারাবাহিক অভিযানের অংশ হিসেবে ও  দুদক এনফোর্সমেন্ট ইউনিটে আগত অভিযোগের প্রেক্ষিতে রাজধানীর উত্তরায়  অভিযান পরিচালনা করেছে দুদক।  দুদক সুত্রে জানা গেছে, সরকারি জায়গা অবৈধভাবে দখল করে তার উপর মার্কেট তৈরি এবং জাল জালিয়াতির মাধ্যমে অন্য এক ব্যক্তির নামে বিদ্যুৎ এবং পানি সংযোগ গ্রহণের মাধ্যমে সরকারের কোটি কোটি টাকা আত্বসাৎ করা হয়েছে এই মর্মে দুদক অভিযোগ কেন্দ্র-১০৬ এ একটি অভিযোগ আসে।  দুদকের সহকারী পরিচালক জেসমিন আক্তার এবং উপসহকারী পরিচালক ফাহমিদা আকতার এর সমন্বয়ে গঠিত টিম আজ ২৬-১২-২০১৯ তারিখে রাজধানীর উত্তরা এলাকায় অভিযানটি পরিচালিনা করে।

সরেজমিনে দেখা যায়, জনাব গোলাম ফারুক নামে জনৈক ব্যক্তি অবৈধভাবে ভুয়া কাগজপত্র তৈরি করে রাজউক ও বিভিন্ন সিন্ডিকেটের সাথে যোগসাজশ করে উত্তরা আজমপুরের ঢাকা- ময়মনসিংহ রোডের পাশে প্রায় ১৭ কাঠার সরকারি স¤পত্তি দখল করে “উত্তরা নিউ মার্কেট” নামে প্রায় ১০০ টি দোকানসমৃদ্ধ একটি মার্কেট স্থাপন করেছেন। এছাড়া, অন্য এক ব্যক্তির নামে ভুয়া কাগজপত্র জমা দিয়ে ডেসকো থেকে বিদ্যুৎ সংযোগ এবং ঢাকা ওয়াসা থেকে পানির সংযোগ নিয়ে তা দীর্ঘদিন ধরে অবৈধভাবে ব্যবহার করে আসছেন। জনাব গোলাম ফারুক এসব ভুয়া কাগজপত্রের মাধ্যমে সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড থেকে ১২ কোটি টাকা ঋণও গ্রহণ করে ইতোমধ্যে তা ভোগ করছেন। এর জন্য তারা অবৈধ বিদ্যুৎ এবং পানির লাইন নিয়েছেন।  এছাড়া, সরকারি জমি উদ্ধার করতে যথাযথ কর্তৃপক্ষকে ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে দুদকের পক্ষ হতে সুুুুপারিশ করা হয়েছে বলে জানা গেছে।

ক্রাইম ডায়রি// ক্রাইম// দুদক বিট

Total Page Visits: 66253