• বৃহস্পতিবার (রাত ১২:১৭)
    • ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

৯ টি পন্যের সনদ বাতিল করল বি এস টি আইঃ খুচরা বিক্রয়,গুদামজাত ও বিজ্ঞাপন নিষিদ্ধ

প্রকৌশলী জুনায়েদ আহম্মেদঃ

বাংলাদেশ ষ্ট্যান্ডার্টস এন্ড   টেস্টিং ইনস্টিটিউশন (বি এস টি আই) এক বিজ্ঞপ্তিতে খোলা বাজারে ৯টি ব্র্যান্ডের বিভিন্ন পণ্যের মানসনদ বা লাইসেন্স বাতিল করেছে বলে জানা গেছে।  বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) ক্রেতাদের মানসম্মত পণ্য খাওয়াতে এবং ব্যবহার করার সুযোগ দিতে বদ্ধপরিকর। বঙ্গকন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার  নির্দেশ অনুযায়ী বি এস টি আই অত্যন্ত সতর্কতার সঙ্গে এ অভিযান পরিচালনা  করে আসছে।

বিএসটিআই এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পরিদর্শন দলের মাধ্যমে খোলাবাজার থেকে বিভিন্ন পণ্যের নমুনা ক্রয় করে পরীক্ষা করা হয়। এতে কোম্পানির ৯টি ব্র্যান্ডের পণ্যে অত্যন্ত নিম্নমানের উপকরণ পাওয়া যায়। তাই এসব পণ্যের মান সনদ বা সার্টিফিকেশন মার্কস (সিএম) লাইসেন্স বাতিল করা হয়।

পণ্যগুলো হলো এ কে খান ফুড অ্যান্ড বেভারেজের সেফ ব্র্যান্ডের ফর্টিফাইড সয়াবিন তেল, জে কে ফুড প্রডাক্টসের মদিনা লাচ্ছা সেমাই, মডার্ন কসমেটিকস অ্যান্ড হারবাল ইন্ডাস্ট্রিজের মডার্ন স্কিন ক্রিম, জি এম কেমিক্যাল ওয়ার্কসের জিএম স্কিন ক্রিম, নিউ চট্টলা প্রা. লিমিটেডের এরাবিয়ান স্পেশাল ঘি, রেভেন ফুড কোম্পানির রেভেন লাচ্ছা সেমাই, খাজানা মিঠাই লিমিটেডের খাজানা ব্র্যান্ডের লাচ্ছা সেমাই, ঘি ও চানাচুর, প্রমি এগ্রো ফুডের প্রমি হলুদের গুঁড়া এবং ইফাদ সল্ট অ্যান্ড কেমিক্যাল লিমিটেডের ইফাদ ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ।

বিএস টি আই এর চট্টগ্রাম বিভাগের  পরিচালক মোঃ সেলিম উদ্দিন, রাজশাহী বিভাগের সহকারী পরিচালক আসলাম হেসেন, ময়মনসিংহের ফিল্ড অফিসার প্রকৌশলী নজরুল ইসলাম ক্রাইম ডায়রির এক প্রশ্নের জবাবে জানিয়েছেন,  বিএসটিআইয়ের মহাপরিচালক একজন দক্ষ নীতিবান ও গুনী মানুষ। জনগন খারাপ ও মানহীন পণ্য খাবে এটা তিনি কিছুতেই বরদাশত করবেন না।তাই এসব মানহীন পন্যের কোম্পানিগুলো          নতুনভাবে লাইসেন্স গ্রহণের আগে সংশ্লিষ্ট উৎপাদনকারী, সরবরাহকারী, পাইকারি ও খুচরা বিক্রেতারা এসব পণ্য বিক্রি, বিতরণ, সংরক্ষণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার করতে পারবে না।

বিএসটিআই ভোক্তাদেরও এসব পণ্য কেনা থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছে।

সংস্থাটি এসব পণ্য কোন খুচরা দোকানী বিক্রি, মজুত ও কোন মিডিয়া এসব পন্যের বিজ্ঞাপন প্রচার যাতে না করে সে ব্যাপারে নিষেধাজ্ঞা দিয়েছে বলে ক্রাইম ডায়রিকে জানিয়েছে।

ক্রাইম ডায়রি//জাতীয়

Total Page Visits: 66417