• সোমবার (বিকাল ৩:৩৯)
    • ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

যুক্তরাজ্যের এমপি হলেন চার বাংলাদেশী নারীঃ “জয়বাংলা বলে আগে বাড়ো”

মিয়া মোহাম্মদ হেলাল, ক্রাইম ডায়রির   বিশেষ প্রতিনিধি, লন্ডন  হতেঃ

জয় বাংলা শ্লোগানে মুখরিত যুক্তরাজ্য। বাঙ্গালী তথা বাংলাদেশের জয়। এক সময় যে ব্রিটিশ শক্তি সারাবিশ্ব শাসন করেছে আজ সেই ব্রিটিশ শাসনের কারিগর হলেন বাংলাদেশের নারীরা।  আহা!কি আনন্দ, আকাশে বাতাসে।  এ জয় সেই চার এমপি’র নয়। এ জয় বাংলাদেশের। নানান জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে জয় পেলেন ও          ব্রিটিশ এমপি হলেন বাংলাদেশি বংশোদ্ভূত ৪ গর্বিত নারী।

প্রতিজন বাংলাদেশীর হৃদয়ের স্পন্দন ও বিশ্বের প্রতিজন বাণ্গালীর গর্ব টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রূপা হক, রুশনারা আলী ও আফসানা বেগম। শুভকামনা, শ্রদ্ধা ও ভালবাসা তাদের জন্য।

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বড় ব্যবধানে জয় পেয়েছে বরিস জনসনের দল কনজারভেটিভ পার্টি। এছাড়া শেষ খবর পাওয়া পর্যন্ত এতে এমপি হিসেবে নির্বাচিত হলেন ৪ বাংলাদেশি বংশোদ্ভূত নারী। তারা হলেন টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রূপা হক, রুশনারা আলী ও আফসানা বেগম।

আজ শুক্রবার প্রকাশিত নির্বাচনের সর্বশেষ ফলাফলে দেখা গেছে, ৬৫০টি আসনের মধ্যে ৬৩৫টি আসনের ভোট গণনা শেষ হয়েছে। এখন পর্যন্ত ৩৫৪টি আসন পেয়ে নিরঙ্কুশভাবে বিজয়ী হয়েছে কনজারভেটিভ পার্টি। এককভাবে সরকার গঠন করতে কনজারভেটিভদের প্রয়োজন ছিল ৩২০টি আসন, যা তারা পেয়ে গেছে।

এবারের নির্বাচনে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী ছিল প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ পার্টি এবং জেরেমি করবিনের নেতৃত্বাধীন লেবার পার্টি।

হ্যাম্পস্টেড এন্ড কিলবার্ন এলাকা থেকে জয় পেয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত টিউলিপ সিদ্দিক। তিনি ২৮০৮০ ভোট পেয়েছেন। অন্যদিকে কনসারভেটিভ পার্টির জনি লাক পেয়েছেন ১৩৮৯২ ভোট।

নির্বাচনে দাঁড়িয়েছিলেন ১০ জন বাংলাদেশি বংশোদ্ভূত ব্যক্তি। তাদের মধ্যে অন্তত চার বাঙালি নারী এবার নির্বাচিত হয়েছেন।

এদের মধ্যে আলোচনায় ছিলেন পাঁচ বাঙালি নারী। তারা বামধারার রাজনৈতিক দলের প্রার্থী হিসেবে লড়েছেন।তারা     হলেন- টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী, রূপা হক, আফসানা বেগম ও ব্যারিস্টার মেরিনা মাসুমা আহমেদ।

এছাড়াও লেবার পার্টির হয়ে আবারডিন নর্থ আসনে নুরুল হক আলী ও সাউথওয়েস্ট হার্টফোর্টশায়ার আসনে আলী আখলাকুল, লিবারেল ডেমোক্র্যাটস দল থেকে কার্ডিফ সেন্ট্রাল আসনে বাবলিন মল্লিক ও উইয়ার ফরেস্ট আসনে সাজু মিয়া এবং ক্ষমতাসীন কনজারভেটিভ দলের পক্ষে হ্যারো ওয়েস্ট আসনে আনোয়ারা আলী লড়েছেন।

প্রধান বিরোধীদল লেবার পার্টি পেয়েছে ২০২টি আসন। এছাড়া, স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) পেয়েছে ৪৭টি আসন এবং অন্য আরও তিনটি দল ৩২টি আসন।
ক্রাইম ডায়রি///আন্তর্জাতিক

****মিয়া মোহাম্মদ হেলাল

(লেখক, যুক্তরাজ্য প্রবাসী-মুক্তচিন্তার মূর্তপ্রতীক,দেশপ্রেমিক, আওয়ামী অনলাইন এক্টিভিস্ট, আওয়ামীলীগ গবেষক,  বঙ্গবন্ধু ও শেখহাসিনার  সূর্য সৈনিক,বাংলা ডায়রি মিডিয়া লিঃ এর উপদেষ্টা ।।।)

Total Page Visits: 66253