• রবিবার (সকাল ৭:৫৭)
    • ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

রাজধানীর উত্তরায় অ্যাপারেল এক্সিকিউটিভ ক্লাবের লোগো উম্মোচিত

ক্রাইম ডায়রি ডেস্কঃঃ

রাজধানীর উত্তরায়  বাংলাদেশের  গার্মেন্টস সেক্টরের ক্রিটিকাল মেধাবীদের নিয়ে  গঠিত সংগঠন অ্যাপারেল এক্সিকিউটিভ ক্লাব এর লোগো উম্মোচন করা হয়েছে।। উত্তরার প্যান ডি এশিয়া রেস্টুরেন্টে   একটি আনন্দঘন পরিবেশে AEC exclusive Evening অনুষ্ঠানের মাধ্যমে লোগো উম্মোচন করেন ক্লাব সভাপতি এম জে ফেরদৌস।

ক্লাবের সাধারণ সম্পাদক ও উদ্দোক্তা এ টি এম কিরন মোর্শেদের সঞ্চালনায় ক্লাবের সদস্যদের পরিচিতির পর ক্লাবের কার্যক্রম, সদস্য হবার নিয়মাবলী ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে ধারা বর্ননার মাধ্যমে বিস্তারিত অবহিত করেন ক্লাবের সাধারন সম্পাদক কিরন মোর্শেদ।

তিনি বলেন, ক্লাবের মূল ভিশন ও মিশনের অন্যতম হচ্ছে বিশ্ব বাজারে বাংলাদেশ কে ব্রান্ডিং করা।।   এরপর সঙ্গিত সন্ধ্যাও ডিনারের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তি করা হয়।

ক্রাইম ডায়রি টেলিভিশন/// বানিজ্য

Total Page Visits: 66753

বগুড়ার শেরপুরে ইয়াবার বিকল্প হিসেবে নতুন মাদকের আবির্ভাব

শাহাদত হোসেন, ভ্রাম্যমান প্রতিনিধিঃ

বঙ্গকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন মাদকের বিরুদ্ধে জিরোটলারেন্স এবং পাশাপাশি       বগুড়ার শেরপুরের পুলিশ প্রশাসন যখন মাদক নির্মূলে প্রতিজ্ঞাবদ্ধ। ঠিক তখন কড়া নজরদারিতে ইয়াবা, গাঁজা, হিরোইন, ফেন্সিডিল সহ বিভিন্ন মাদকদ্রব্য সরবরাহ কম হওয়ায় মাদকসেবীরা আসক্ত হচ্ছে লোপেন্টা নামক বিকল্প নেশায়। আর লোপেন্টা ৫০/৭৫ বর্তমান মাদক সেবকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।

বর্তমান সকল মাদকের দাম হাতের নাগালের বাহিরে যাওয়ায় হিরোইন, ইয়াবা, গাঁজা, ফেন্সিডিল সহ অনেক মাদকের বিকল্প হিসেবে মাদকসেবীরা সেবন করে যাচ্ছে লোপেন্টা। সেবন করার নিয়মটা ইয়াবা ও হিরোইনের মতই।
এদিকে আবার ফেন্সিডিলের পরিবর্তে ব্যবহার করছে বিভিন্ন ঔষধের দ্বারা তৈরি মিক্সার। আর এই মিক্সার তৈরি করা হয় কাঁশির সিরাপ, ভিটামিন ট্যাবলেট, সিভিট, ঘুমের ঔষধ ও ক্যালসিয়াম ট্যাবলেট দিয়ে। এসব ঔষধ মাদক হিসেবে চাহিদা বেশি হওয়ায় উপজেলার শহর ও গ্রামের কিছু অসৎ, অতি মুনাফালোভী ড্রাগ ফার্মেসী ব্যবসায়ী ট্যাপেন্ডাডোল হাইড্রোক্লোরাইড গ্রুপের লোপেন্টা ও পেন্টাডোল শ্রেণীর ট্যাবলেটগুলো ব্যবস্থাপত্র ছাড়াই বিক্রি করে যাচ্ছে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে। এদিকে আবার সুকৌশলে মাদকসেবীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করে লাভবান হচ্ছেন ফার্মেসী মালিকেরা। যা মানব শরীরের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।


একাধিক মাদকসেবী তাদের নাম না বলার শর্তে বলেন, লোপেন্টা ট্যাবলেট এর নেশা ইয়াবার মতই। এছাড়া তারা অতি কষ্ট হলেও কখনো কখনো দূর-দূরান্ত থেকে দু’একটি ইয়াবা ট্যাবলেট সংগ্রহ করে লোপেন্টা দিয়ে বাকি নেশা চালিয়ে থাকে। লোপেন্টা সেবন করলে মুখ শুকিয়ে আঁঠালো হয়, মাথা ঝিম ধরে এমনটি মাদকসেবীদের বিবরণে উঠে আসে।
লোপেন্টা জাতীয় ঔষধ বিষয়ে শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার মোছাঃ নাজমিন আক্তার (এমবিবিএস, বিসিএস স্বাস্থ্য) এর সঙ্গে কথা বললে তিনি জানান, লোপেন্টা একটি প্যাথলজিন। যা আমরা রোগীর অবস্থার উপর ভিত্তি করে প্রয়োগ করি। আর এটি একমাত্র শুধু ব্যাথার জন্যই ব্যবহার করা হয়।

আর যদি কেউ প্রয়োজনের চেয়েও অতি মাত্রায় সেবন করে থাকে, তাহলে কিডনী সহ শরীরের বিভিন্ন রকম সমস্যা হতে পারে।
এ বিষয়ে আরও জানার জন্য বগুড়া সিভিল সার্জন এর সঙ্গে মুঠো ফোনে কথা বললে তিনি জানান, লোপেন্টা বর্তমান সময়ে যে হারে মাদকসেবীরা সেবন করছে এতে করে অপরাধ প্রবণতা দিন দিন বৃদ্ধি পেতে পারে। উন্নত বিশ্বের দেশগুলোতে প্রেসক্রিপশন ছাড়া ঔষধ সরবরাহ করা নিষিদ্ধ। কিন্তু আমাদের দেশে অনেক ফার্মেসী ব্যবসায়ীরা অতিরিক্ত মুনাফার লোভে প্রেসক্রিপশন ছাড়াই ঔষধ দিয়ে থাকেন। এ বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণে সামাজিক প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি সহ প্রশাসনের নজরদারি জরুরী দরকার।

ক্রাইম ডায়রি//ক্রাইম///জেলা

Total Page Visits: 66753