• রবিবার (সকাল ৮:১৪)
    • ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

লন্ডনে চার কোম্পানির মালিক নাজমুলঃঃ খোঁজ নিচ্ছে দুদক

আতিকুল্লাহ আরেফিন রাসেলঃঃ

বঙ্গকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট অপরাধী অপরাধীই। সেক্ষেত্রে, তার বাবার রেখে যাওয়া স্বপ্নের আওয়ামীলীগ যে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখে সেই সোনার বাংলা গঠনে প্রধান অন্তরায় অপরাধ প্রবণতা।।তাই,  কোন অপরাধীই সাধারন সুযোগ গ্রহন করে সংশোধিত না হলে কোনভাবেই তারা ছাড় পাবেনা। এরই ধারাবাহিকতায় ধরা হচ্ছে অপরাধীদের হোতাদের।। দল নয়,অপরাধ করলেই সে শাস্তির আওতায় আসবে। দুদকের প্রতি তার কড়া নির্দেশনা।

সেক্ষেত্রে, দলীয় পরিচয় কোন কাজে লাগবে না। বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম দেশে ও বিদেশে কী পরিমাণ সম্পদের মালিক? তার সম্পদের উৎস কী? সে-সব বিষয়ে তথ্য সংগ্রহ করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে এই তথ্য জানান সংস্থাটির সচিব মুহাম্মদ দিলোয়ার বখত।

‘লন্ডনে সাবেক ছাত্রলীগ নেতা নাজমুলের চার কোম্পানি!’ শিরোনামে রবিবার একটি প্রতিবেদন প্রকাশ করে সংবাদমাধ্যমগুলো। এই প্রতিবেদনের সূত্র ধরেই কি তার সম্পদবিবরণী অনুসন্ধান করা হচ্ছে দুদক সচিবের কাছে সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, নাজমুল আলমকে নিয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন চোখে পড়েছে। প্রতিবেদনের তথ্য যাচাই-বাছাই করে তথ্য সংগ্রহ করা হবে। আদৌ!  তা সঠিক উপায়ে করা হয়েছে না তার ভিতর গলদ আছে তা জাস্টিফাই না করা পর্যন্ত মন্তব্য করে ব্যক্তি ইমেজ খুন করা ঘৃনিত অপরাধ।

প্রসঙ্গত, সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, নাজমুল আলম যুক্তরাজ্যের লন্ডনে কোটি কোটি টাকা বিনিয়োগ করেছেন। অনুসন্ধানে পাওয়া তথ্য অনুযায়ী, ব্রিটিশ সরকারের কাছে নাজমুলের কোটি কোটি টাকার নিবন্ধিত বিনিয়োগ রয়েছে। তার নামে ব্রিটেনের কোম্পানি হাউজে আবাসন, গাড়ির অ্যাক্সিডেন্ট ক্লেইম ম্যানেজমেন্ট, পণ্যের পাইকারি বিক্রেতা, বিজ্ঞাপন, চাকরিদাতা প্রতিষ্ঠান, সেবা প্রতিষ্ঠানসহ বিভিন্ন ধরনের ৬টি কোম্পানির অস্তিত্ব পাওয়া গেছে। এর মধ্যে ২টি কোম্পানির পরিচালক পদে তার নাম নেই। বাকি ৪টি কোম্পানির মধ্যে একটির একক পরিচালক এবং ৩টি যৌথ পরিচালক হিসেবে রয়েছেন তিনি।

সবগুলো বিষয়ই যুক্তির কষ্টিপাথরে যাচাই করা হবে বলে দুদক সুত্রে জানা গেছে ।

ক্রাইম ডায়রি///ক্রাইম//জাতীয়

Total Page Visits: 66756

তৃনমুলের দূর্নীতি দমনেও কাজ করছে দুদকঃ দুদক চেয়ারম্যান

ক্রাইম ডায়রি ডেস্কঃ

আজ দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয় United Nations Office on Drugs and Crime (UNODC) এর রিজিওনাল সেকশন ফর সাউথ এশিয়া, ইস্ট এশিয়া ও প্যাসিফিক ডিভিশন ফর অপারেশনস এর প্রোগ্রাম অফিসার Danilo Rizzi এর নেতৃত্বে দুই সদস্যের একটি টিম দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ এর সঙ্গে দ্বি-পাক্ষিক সহযোগিতার সম্পর্ক আরো দৃঢ় করার জন্য আলোচনা করেন।

এসময় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, বাংলাদেশ কেবল একটি নগর রাষ্ট্র নয়, এর সিংহভাগ মানুষই পল্লী এলকায় বসবাস করেন। তাদের উন্নয়নের সরকার সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বহুমাত্রিক কার্যক্রম পরিচালনা করছে। দুর্ভাগ্যজনক হলেও সত্য এসব কার্যক্রমেও কোনো কোনো ক্ষেত্রে দুর্নীতির ঘটনা ঘটে। কমিশন তৃণমূলের এই দুর্নীতি দমনেও কাজ করছে। তবে দুর্নীতি দমনে প্রচলিত কর্মপ্রক্রিয়ার পাশাপাশি উদ্ভাবনী টুলস-টেকনিকেরও প্রয়োজন রয়েছে।

তিনি বলেন মূল্যবোধহীন উন্নয়ন সমাজকে কাংখিত লক্ষ্যে পৌঁছাতে পারে না। আমরা প্রত্যাশা করি জনগণের অর্থে নির্মিত রাস্তা-ঘাট, সড়ক-সেতু সুনাগরিকরাই ব্যবহার করবেন। এদেশে কোনো দুর্বৃত্তের যেন সৃষ্টি না হয়। আর এ জন্যই প্রয়োজন মানসম্মত শিক্ষা। এটা নিশ্চিত করা গেলেই মূল্যবোধ আমাদের সামাজিক ব্যবস্থাপনায় আরও নিবিড়ভাবে সম্পৃক্ত হতে পারে। সামাজিক বুননে মূল্যবোধের বিকাশ ঘটবে।

তিনি বলেন দুর্নীতি দমন কমিশন কেবল অপরাধী ধরে জেলে পাঠায় না, বরং সমাজের সকল স্তরের মানুষের নৈতিকমূল্যবোধ জাগ্রত করতে সচেতন করার চেষ্টা করছে – যাতে নৈতিক মূল্যবোধের বিকাশ ঘটে এবং দুর্নীতির মতো অনৈতিক অপরাধে কেউ জড়িয়ে না পড়ে। এছাড়া তরুণ প্রজন্মের প্রতিনিধিদের নিয়ে নৈতিক মূল্যবোধকে জাগ্রত করার লক্ষে বহুবিধ কার্যক্রম পরিচালনা করছে।

তিনি বলেন, দুর্নীতি দমন কমিশন সরকারি সেবা প্রদানে হয়রানি-অনিয়ম দূর করতে পদ্ধতিগত সংস্কারের জন্যও কাজ করছে। কমিশন আইন অনুযায়ী সরকারের সেবা প্রদানের পদ্ধতি অর্থাৎ বিজনেস প্রসেস রি-ইঞ্জিনিয়ারিং এর জন্যও সরকারের নিকট সুপারিশ করছে। সরকারি পরিষেবায় প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে দুর্নীতিমুক্ত সরকারি পরিষেবা প্রদানের বিষয় নিয়েও কাজ চলছে। আমরা আশাবাদী সকলের সমন্বিত উদ্যোগে দুর্নীতিমুক্ত সরকারি পরিষেবা নিশ্চিত করার পথ ক্রমাগত মসৃণই হচ্ছে।
তিনি বলেন, কমিশন দুর্নীতি প্রতিরোধের বিভিন্ন কার্যক্রমে বিশ্বব্যাংক, এডিবি, জাতিসংঘ উন্নয়ন তহবিল কর্মসূচি, জাইকা, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন সহযোগী সংস্থার নিকট থেকেও সহযোতিা পাচ্ছে । কমিশনের সাথে এনজিও, মিডিয়াসহ সকলেরই নিবিড় সম্পর্ক রয়েছে।

Danilo Rizzi বলেন, সারা বিশ্বে দুর্নীতি দমন কমিশনের মতো সংস্থাগুলো সুশাসন সৃষ্টির প্রক্রিয়ায় অভিবাবক হিসেবে দায়িত্ব পালন করে। তিনি বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ দেখিয়ে দুদকের কর্মকান্ডের ভূয়শী প্রশংসা করেন।

তিনি বলেন , আমরা আশা করি দক্ষিণ এশিয়ার দুর্নীতিবিরোধী সংস্থাসমূহের সমন্বয়ে যে আঞ্চলিক কনফারেন্স অনুষ্ঠিত হবে, তাতে বংলাদেশের দুর্নীতি দমন কমিশন নেতৃত্বদানকারী সংস্থা হিসেবে ভূমিকা রাখবে।

তিনি বাংলাদেশে United Nations Office on Drugs and Crime (UNODC) এর চলমান কার্যক্রম আরো বেগবান করার জন্য এদেশে স্থায়ী অফিস স্থাপনে – দুদক চেয়ারম্যান এর সহযোগিতা কামনা করেন। তিনি দুদকের সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণসহ তাদের গৃহীত অন্যান্য কার্যক্রম অব্যাহত রাখা হবে বলে দুদক চেয়ারম্যানকে অবহিত করেন।

তিনি বলেন, আমরা আশা করি ইউএনওডিসি ও দুদকের মধ্যে পারস্পরিক সহযোগিতা উত্তোরোত্তর বৃদ্ধি পাবে।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দুদকের প্রশিক্ষণ ও আইসিটি অনুবিভাগের মহাপরিচালক একেএম সোহেল।

ক্রাইম ডায়রি//জাতীয়  //দুদক প্রেস রিলিজ

Total Page Visits: 66756

রাজধানীর পল্লবীতে র‍্যাব-৪ এর হাতে মাদক সম্রাজ্ঞী তানিয়া গ্রেফতার

আরিফুল ইসলাম কাইয়ুমঃঃ

মাদকের বিরুদ্ধে বরাবরই শক্ত অবস্থানেে বিশেষায়িত বাহিনী র‍্যাব। সারাদেশে গোয়েন্দা নেটওয়ার্ক এর মাধ্যমে গোপন রহস্য ভিত্তিতে   ধারাবাহিক অভিযান চালিয়ে মাদকের প্রবণতা কমিয়ে আনতে সাহসী ভুমিকা পালন করে চলেছে র‍্যাব।

এরই ধারাবাহিকতায় ইয়াবা এবং গাঁজাসহ মিরপুর এলাকার মাদক সম্রাজ্ঞী তানিয়া ইসলাম নুপুর (৩১) কে গ্রেফতার করেছে র‍্যাব-৪। র‍্যাব-৪  সুত্রে জানা গেছে,    ২৫  অক্টোবর ২০১৯ তারিখ ১৮.৩৫ ঘটিকার সময়ে গোপন সংবাদ পায়   র‍্যাব-৪।  এরপর র‍্যাব-৪ এর  সহকারী পুলিশ সুপার সাগর দিপা বিশ্বাস এর নেতৃত্বে পল্লবী থানাধীন এলাকায় অভিযান পরিচালনা করে ৬০ পিস ইয়াবা এবং ২২০ গ্রাম গাঁজাসহ মাদক সম্রাজী তানিয়া ইসলাম নুপুর (৩১) কে রাজধানীর পল্লবী থানা এলাকা হতে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত মাদকবাজ তানিয়া ইসলামের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে জানিয়েছে র‍্যাব-৪।

ক্রাইম ডায়রি//ক্রাইম//আইন শৃঙ্খলা

Total Page Visits: 66756