• শনিবার ( সকাল ৬:১৫ )
    • ১৯শে অক্টোবর, ২০১৯ ইং

বিশ্বব্যাংক সড়কের নিরাপত্তার জন্য অর্থ বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে–ওবায়দুল কাদের

আরিফুল ইসলাম কাইয়ুমঃ

আওয়ামীলীগের সাধারন সম্পাদ, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জনাব. ওবায়দুল কাদের জানিয়েছেন, বাংলাদেশের সড়ক নিরাপত্তা নিশ্চিতে আর্থিক সহায়তা করতে চায় বিশ্বব্যাংক। মঙ্গলবার সচিবালয়ে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টভিগ শ্যাফেন ও জাতিসংঘ মহাসচিবের সড়ক নিরাপত্তা বিষয়ক বিশেষ দূত জিন টোডের এর সঙ্গে পৃথক বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

জনাব. কাদের বলেন, বাংলাদেশের সড়ক নিরাপত্তায় যৌথভাবে অর্থায়ন করবে বিশ্বব্যাংক ও জাতিসংঘ।

আগামী তিন বছরের মধ্যে এখানে দৃশ্যমান পরিবর্তন আনতে চায় তারা। সড়কে যে বিশৃঙ্খলা আছে, যানজটসহ বিভিন্ন নাজুক অবস্থার দৃশ্যমান পরিবর্তন আনার লক্ষ্যে তারা কাজ করবে।

কাদের উল্লেখ করেন, ‘এ কাজের মাধ্যমে বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের আবার সুসম্পর্ক হবে। তাদের সঙ্গে আমরা বৈরি সম্পর্ক রাখতে চাই না। পদ্মা সেতুর কাজ থেকে তারা সরে এসে ভুল করেছে বলে আগেই স্বীকার করেছে।’

সেতুমন্ত্রী জানান, সড়ক নিরাপত্তার জন্য বিশ্বব্যাংক আগে পূর্ণাঙ্গ নকশা করবে। তারপর তারা কাজ শুরু করবে। তারা ইতিমধ্যে সড়ক নিরাপত্তা নিয়ে গঠিত কমিটির সুপারিশও নিয়েছে।

তিনি জানান, ঝিনাইদহ থেকে হাটিকামরুল পর্যন্ত ১০০ কিলোমিটার চার লেন সড়ক করবে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) এবং ঝিনাইদহ থেকে ভোমড়া পর্যন্ত ১৬০ কি. মি. চার লেন সড়ক করবে বিশ্বব্যাংক।

ক্রাইম ডায়রি///  সূত্র : ইউএনবি/// জাতীয়

Total Page Visits: 16655