• শুক্রবার ( রাত ৪:৫১ )
    • ১৪ই নভেম্বর, ২০১৯ ইং

আসামে নাগরিক তালিকাঃ বাদ পড়েছে প্রায় বিশ লাখ আদি বাসিন্দা

আন্তর্জাতিক ডেস্কঃ

সেভেন  সিস্টার্স বলে পরিচিত এলাকা    ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের আদি  বাসিন্দাদের নাম  তালিকা (এনআরসি) থেকে বাদ পড়েছে প্রায় বিশ লাখেরও বেশি মানুষের নাম। ৩১আগষ্ট  শনিবার সকালে প্রকাশিত তালিকায় চূড়ান্তভাবে  ৩ কোটি ১১ লাখ মানুষের নাম প্রকাশিত হয়েছে। দীর্ঘদিন হলো আলোচিত ইস্যু   এনআরসি নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল ।  অনলাইনে তালিকা প্রকাশের পর অপ্রকাশিত প্রায় বিশ লাখ  মানুষের ভবিষ্যৎ অনিশ্চয়তায় পড়ে গেল বলে জানিয়েছে  এনডিটিভি।

এসব মানুষকে অবৈধ অভিবাসী হিসেবে চিহ্নিত করে বাদ দেয়া হয়েছে। জম্মু ও কাশ্মিরের কয়েক দশকের পুরনো স্বায়ত্তশাসন বাতিল করার কেন্দ্রীয় সিদ্ধান্তের মাত্র কয়েক সপ্তাহ পরেই এই এনআরসি তালিকা প্রকাশ, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিতীয় মেয়াদের অন্যতম বৃহত্তম পদক্ষেপ হিসেবে মনে করা হচ্ছে।এদিকে এনআরসি তালিকা প্রকাশ হওয়ার পর বাংলাদেশের সীমান্তবর্তী এই রাজ্য যাতে কোনো অশান্তি না ছড়ায় সেজন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বেশ কয়েকটি সরকারি স্থানে চার জনের বেশি লোক জমায়েত নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে, বিশেষত সংবেদনশীল অঞ্চলগুলোতে। কেননা এর আগে আসামের গুয়াহাটিসহ বেশ কয়েকটি জায়গায় এই ইস্যুতে অশান্তি ছড়ায়। আসাম জুড়ে প্রায় ৬০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে এবং ২০ হাজার অতিরিক্ত আধা-সামরিক বাহিনীও আসামে পাঠিয়েছে কেন্দ্র।

কেন্দ্র অবশ্য বলেছে, যাদের নাম চূড়ান্ত নাগরিক তালিকায় স্থান পাবে না সমস্ত আইনি বিকল্প শেষ না হওয়া পর্যন্ত তাদের এখনই বিদেশি ঘোষণা করা যাবে না। এনআরসির বাইরে থাকা প্রতিটি ব্যক্তি বিদেশি ট্রাইব্যুনালে আবেদন করতে পারেন এবং আবেদন করার সময়সীমা ৬০ থেকে বাড়িয়ে ১২০ দিন করা হয়েছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যাদের নাম তালিকা থেকে বাদ গেছে তাদের পক্ষে যুক্তি শোনার জন্য পর্যায়ক্রমে কমপক্ষে এক হাজার ট্রাইব্যুনাল গঠন করা হবে; এর মধ্যে ১০০টি ট্রাইব্যুনাল ইতিমধ্যেই খুলে দেয়া হয়েছে এবং আরও ২০০টি আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই স্থাপন করা হবে। ট্রাইব্যুনালে কেউ মামলা হারলেও তারা উচ্চ আদালত এবং তারপরে সুপ্রিম কোর্টের কাছে আবেদন করতে পারবেন।

ক্ষমতাসীন মোদী সরকার জানিয়েছে  সকল আইনি বিকল্প শেষ না হওয়া পর্যন্ত কাউকেই বিদেশি হিসেবে ঘোষণা করা হবেনা।

ক্রাইম ডায়রি// আন্তর্জাতিক

Total Page Visits: 19965

যশোরে হাসপাতালে ডিউটি অবস্থায় পুরুষ নার্সের আকস্মিক মৃত্যু

ক্রাইম ডায়রি যশোর অফিসঃ

যশোরে একটি হাসপাতালে একজন নার্সের মৃত্যুর ঘটনা ঘটেছে। ঘটনাটি ঘটেছে  চৌগাছা উপজেলা ৫০ শয্যা হাসপাতালে।  এসময় কর্তব্যরত অবস্থায় ৩১আগষ্ট শনিবার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে ঐ নার্সের মৃত্যু হয়। মৃত গোলাম হোসেন (৫৫) সদর উপজেলার নওয়াদাগা গ্রামের বাসিন্দা ও ওই হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স (ব্রাদার)। তার স্ত্রী শামসুন্নাহার একই হাসপাতালের নার্সিং সুপারভাইজার হিসেবে কর্মরত আছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা  ডা. মাসুদ রানা জানান, গোলাম হোসেন কিছুদিন ধরে অসুস্থ ছিলেন। সকালে প্রতিদিনের মতো অফিসে এসে তিনি দায়িত্ব পালন শুরু করেন। দায়িত্ব পালনরত অবস্থায় অসুস্থ হয়ে পড়লে তাকে দ্রুত হাসপাতালের জরুরি বিভাগে নেয়া হয়। সেখানে বেলা সাড়ে ১১টার দিকে তার মৃত্যু হয়।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গোলাম হোসেন ২০০৯ সালের ১০ নভেম্বর চৌগাছা হাসপাতালে যোগদান করেন। তার আকস্মিক মৃত্যুতে হতভম্ব পুরো হাসপাতাল।।।

ক্রাইম ডায়রি///জেলা

 

Total Page Visits: 19965