• বুধবার ( সকাল ৬:৫৩ )
    • ২৩শে অক্টোবর, ২০১৯ ইং

অবশেষে দুধ বিক্রিতে হাইকোর্টের নিষেধাজ্ঞাঃঃ প্রাণ,মিল্কভিটা ও আড়ং তালিকায়

আতিকুল্লাহ আরেফিন রাসেলঃঃ

দুধ নিয়ে বেশ কিছুদিনের টানাপোড়েন শেষে অবশেষে কাঙ্খিত রায় ঘোষনা   করল হাইকোর্ট। দুধে মানুষের শরীরের সহ্য ক্ষমতার চেয়ে বেশী সীসার উপস্থিতি পাওয়া গেছে। তাই, বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) অনুমোদন প্রাপ্ত প্রাণ, মিল্ক ভিটা ও আড়ংসহ ১৪টি পাস্তুরিত দুধ কোম্পানিকে দুধ উৎপাদন, বিপণন ও সরবরাহ বন্ধে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের বেঞ্চ রোববার এ আদেশ দেন। এছাড়াও  সবগুলো কোম্পানির দুধ পরীক্ষা করে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। পরীক্ষায় বিএসটিআইয়ের লাইসেন্সপ্রাপ্ত ১৪ কোম্পানির মধ্যে ১১টির পাস্তুরিত দুধে গ্রহণযোগ্য মাত্রার চেয়ে অতিরিক্ত সিসার উপস্থিতি পাওয়া গেছে বলে জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, দুধে সিসার পাশাপাশি ক্যাডমিয়ামের উপস্থিতি রয়েছে। যদিও বিএসটিআই ৩০৫টি নমুনা সংগ্রহ করে মাত্র দুটি ব্রান্ডের দুধে ক্ষতিকর উপাদান পাওয়ার কথা জানিয়েছে। এছাড়াও ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি তাদের এক গবেষণা তথ্য অনুযায়ী গরুর দুধে ক্ষতিকর ব্যাকটেরিয়া, অ্যান্টিবায়োটিক, দইয়ে ক্ষতিকর সিসা ও গরুর খাদ্যেও মাত্রাতিরিক্ত কীটনাশকসহ নানা ধরনের ক্ষতিকর রাসায়নিক পাওয়া গেছে বলে জানায়।

তখন এ নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। ওইসব প্রতিবেদন আমলে নিয়ে হাইকোর্ট গত ১১ ফেব্রুয়ারি স্বত:প্রণোদিত হয়ে রুল ও আদেশ জারি করে।

আদালত ঢাকাসহ সারা দেশের বাজারে কোন কোন কোম্পানির দুধ ও দুগ্ধজাত খাদ্য পণ্যে কী পরিমাণ ব্যাকটেরিয়া, কীটনাশক এবং সিসা মেশানো রয়েছে, তা নিরূপণ করে একটি জরিপ প্রতিবেদন তৈরির নির্দেশ দেয়। জাতীয় নিরাপদ খাদ্যকর্তৃপক্ষ ও বিএসটিআইকে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়। বি এস টি আই খাদ্যের মাণ পরীক্ষা করে ব্যবহারের নির্দেশনা প্রদান করে।

এর আগে গত ২৫ জুন এক সংবাদ সম্মেলনে ঢাবি বায়োমেডিকেল রিসার্স সেন্টারের পরিচালক আ ব ম ফারুকসহ ফার্মেসি অনুষদের কয়েকজন শিক্ষক দুধে অ্যান্টিবায়োটিক পাওয়ার গবেষণার ফলাফল জনসম্মূখে তুলে ধরেন। কিন্তু এরপরও সংশয় কাটেনি খামারি এবং এর মাধ্যমে কর্মসংস্থান হওয়া কোটি যুবকের।  দুধ শিল্প নিয়ে স্বপ্ন দেখা যুব সমাজ তাই যারপরনাই হতাশায় ভূগতে শুরু করেছে।

ক্রাইম ডায়রি//জাতীয়//আদালত

Total Page Visits: 17098