• বুধবার ( সকাল ৭:০৬ )
    • ২৩শে অক্টোবর, ২০১৯ ইং

ফেসবুক হ্যাকড্–সালেহ ইমরানের পরামর্শ

সালেহ ইমরানের কলাম——  

ফেসবুক হ্যাকিং এখন নতুন কিছু নয়। বিশেষ করে উন্নয়নমুখী দেশগুলোতে এই বিরম্বনা একটু বেশিই ।দুই কোটিরও বেশি মানুষ এদেশে ফেসবুক ব্যবহার করে।। তাই  প্রতারণার জাল বেশিই বিস্তার লাভ করেছে এর মাধ্যমে।  ফেসবুক অ্যাকাউন্ট  হ্যাকড করে   টাকা আদায়ের ঘটনাও ঘটে এখন। আবার অ্যাকাউন্ট হ্যাকড করে অশ্লীল ছবি ছড়িয়ে দেয়াতেও সাইবার আইনে মামলার শিকার হতে পারেন যে কেউ। অনেককে এর শিকার হতে হয়।  কি করনীয় তবে????

জাতীয় দৈনিক প্রথম আলোর একটি প্রতিবেদনে বলা হয়েছে,

“অ্যাকাউন্ট উদ্ধারের জন্য ফেসবুক কর্তৃপক্ষের কাছে বার্তা পাঠাবেন। কীভাবে বার্তা পাঠানো যায়, সেই অপশনগুলো ফেসবুকেই পাবেন। সাধারণত ফেসবুক কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে অ্যাকাউন্ট ফেরত দেয় না। তাদের কাছে কিছু তথ্যপ্রমাণ পাঠাতে হয়। ওরা সেগুলো নিয়ে খতিয়ে দেখবে, আপনার দাবি সঠিক কি না। আর সেই সময়ের মধ্যেই কিন্তু প্রতারক চক্র আপনাকে বিপদে ফেলতে পারে অনাকাঙ্ক্ষিত বার্তা পোস্ট করে। তাই ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে বিষয়টি জানার সঙ্গে সঙ্গে আপনাকে আইনি ব্যবস্থা নিতে হবে। আর তা হলো পুলিশকে জানানো। দ্রুত আপনি কাছের থানায় সাধারণ ডায়েরি (জিডি) করুন। এই জিডি আপনাকে যেকোনো ঝামেলা এড়াতে আইনি সুরক্ষা দেবে।

জিডি করার পরে আপনি সরাসরি কথা বলতে পারেন ঢাকা মহানগর পুলিশের অধীনে থাকা সাইবার ক্রাইম ইউনিটের নম্বরে (০১৭৬৯৬৯১৫২২)। শুধু ফেসবুক হ্যাকড নয়, অনলাইনে যেকোনো ধরনের অপরাধ বা প্রতারণার শিকার হলে এই ইউনিটকে আপনি সরাসরি জানাতে পারেন। জানাতে পারেন তাদের ফেসবুক পেজেও (https://www.facebook.com/ciccidbdpolice)। তবে সবচেয়ে ভালো হয় আপনি সরাসরি সাইবার ক্রাইম ইউনিটের দপ্তরে গেলে। সেখানে আপনার সমস্যা শুনে দায়িত্বরত কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে হ্যাকড হওয়া অ্যাকাউন্ট উদ্ধারের চেষ্টা করবেন। না হলে নির্ধারিত ফরমে আপনার বিস্তারিত অভিযোগ নিয়ে আইনি প্রক্রিয়া শুরু করবেন তাঁরা।”

সুতরাং,  সতর্কতা অবলম্বন কিংবা সঠিক ব্যবহারই পারে এমন বিরাম্বনা ও বিব্রতকর পরিস্থিতি থেকে আমাদের দুরে রাখতে।  শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার ও নিউমেরিক সংখ্যার পাশাপাশি সিম্বলিক সাইন এবং বর্ণমালার ব্যবহারও করা যেতে পারে। আসুন, আমরা সতর্ক হই।

ক্রাইম ডায়রি/// বিশেষ কলাম

Total Page Visits: 17101

পঞ্চগড়ে ডিবি কর্তৃক নারী মাদক ব্যবসায়ী গ্রেফতার

পঞ্চগড় সংবাদদাতাঃঃ

পঞ্চগড় ডিবি পুলিশের হাতে মহিলা মাদক ব্যবসায়ী আটক হয়েছে। আটককৃতের নাম সুমি আক্তার।  সে এলাকায় সাথী নামেই পরিচিত ।

পুলিশ সূত্রে জানা গেছে, পঞ্চগড়  জেলার ডিবি  অফিসার ইনচার্জ, জনাব মোঃ মোজাফফর হোসেনের নেতৃত্বে মাদক বিরোধী অভিযান পরিচালনাকালীন সময় পঞ্চগড় সদর থানাধীন খুনিয়াপাড়া এলাকা হতে মাদক ব্যবসায়ী মোছাঃ সুমি আক্তার সাথী কে ৪৫ পিচ ইয়াবা সহ গ্রেফতার করে তার বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু করেন।

ক্রাইম ডায়রি///

Total Page Visits: 17101

রাজধানীর শ্যামলীতে তেলের পাম্পে আগুনঃ নিয়ন্ত্রনে কাজ করছে ফায়ার সার্ভিস

আরিফুল ইসলাম কাইয়ুমঃঃ

রাজধানীর শ্যামলীতে একটি তেলের পাম্পে হঠাৎ করে   আগুন লাগার   ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণের জন্য কাজ করছে।………….

ক্রাইম ডায়রি///ক্রাইম///রাজধানী

Total Page Visits: 17101