• রবিবার ( রাত ১০:১০ )
    • ১৮ই আগস্ট, ২০১৯ ইং

সি আই ডি’র নতুন অভিভাবক মোহাম্মদ শফিকুল ইসলাম

শরীফা আক্তার স্বর্নাঃ

নাম শুনলেই শিহরন জাগানো বাহিনী  সি আই ডি। সারা জাগানো ও গণমানুষের আস্থা অর্জন করে এগিয়েই আছে তারা।    সেই আস্থার বাহিনী সি আই ডি’র অর্থাৎ  পুলিশের অপরাধ তদন্ত বিভাগের  প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন পুলিশ অধিদপ্তরের অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ শফিকুল ইসলাম।বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

সাপ্তাহিক ক্রাইম ডায়রির পক্ষ হতে সম্পাদক ও প্রকাশক আতিকুল্লাহ আরেফিন রাসেল তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে এক বার্তায়   সি আইডি    পুলিশের    নতুন অভিভাবক     মোহাম্মদ শফিকুল ইসলামের  ভূয়সী প্রশংসা করে তার আগামী দিনের সফলতা কামনা করেন৷

ক্রাইম ডায়রি///স্পেশাল

5657total visits,108visits today

ভালুকার বনবিভাগের জমি আত্মসাতের চেষ্টাঃ তদন্তে দুদক

আতিকুল্লাহ আরেফিন রাসেলঃঃ

দুদক নিরপেক্ষতার সাথে তার কার্যক্রম পরিচালনা করে আসছে। সঠিক বিশ্লেষণ ও তদন্তের পর
ভালুকার বনবিভাগের জমি আত্মসাতের চেষ্টার অভিযোগে দুদকের মামলায় ৭ জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন।

আসামিরা হলেন যথাক্রমেঃঃঃ—-
(১) মোঃ ফজলার রহমান, সাবেক সাব-রেজিস্ট্রার, ভালুকা, ময়মনসিংহ বর্তমানে-জেলা রেজিস্ট্রার, বাগেরহাট( বরখাস্তকৃত);(২) আলহাজ্ব মোহাম্মদ মোসাদ্দেক আলী, চেয়ারম্যান, রোজা এগ্রো লিমিটেড, ঢাকা;(৩) মোছাঃ জুবেদা খাতুন, স্বামী-মৃত রিয়াজ উদ্দিন, থানা-ভালুকা, জেলা-ময়মনসিংহ;(৪) মোছাঃ মাজেদা বেগম, স্বামী-খন্দকার আমিনুর রহমান, থানা-ভালুকা, জেলা-ময়মনসিংহ;(৫) মোঃ খোকা মিয়া, উপজেলা-ভালুকা, জেলা-ময়মনসিংহ;(৬) মোঃ আকরাম হোসেন (জুয়েল), দলিল লেখক, সাব-রেজিস্ট্রি অফিস, ভালুকা, ময়মনসিংহ এবং (৭) মোঃ রুহুল আমিন, থানা-ভালুকা, জেলা-ময়মনসিংহ।

তদন্তে  করে দেখা গেছে,   আসামিগণ অসৎ উদ্দেশ্যে জালিয়াতি ও প্রতারণার আশ্রয়ে পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার ও বিশ্বাসভঙ্গের মাধ্যেমে ময়মনসিংহ জেলা ভালুকা উপজেলাধীন পাঁলগাও মৌজার এস.এ ১২৮৯ দাগের বনবিভাগের গেজেটভুক্ত সরকারি ১২৭ শতাংশ সম্পত্তি দলিল নং-২২৮৬/২০১৩ মূলে রেজিস্ট্রি করে আত্মসাতের অপচেষ্টার মাধ্যমে দন্ডবিধির ৪০৯/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ ধারা তৎসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।  তাই উপরোক্ত ব্যক্তিদের    বিরুদ্ধে কমিশন চার্জশিট দাখিলের অনুমোদন দেয় এবং দুদক সুত্রে জানা গেছে,  সংশ্লিষ্ট আদালতে চার্জশিট সময়মত  দাখিল করা হবে।

ক্রাইম জেলা//দুদক বিট///আদালত

5657total visits,108visits today

রায়গঞ্জে চান্দাইকোনা খাদ্য গুদাম আকস্মিক পরিদর্শন করেন খাদ্য-মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার

রায়গঞ্জ (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ

সিরাজগঞ্জের রায়গঞ্জে চান্দাইকোনা খাদ্য গুদাম পরিদর্শন করেছেন বাংলাদেশ সরকারের খাদ্য মন্ত্রণালয়ের মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। গতকাল বুধবার সকাল ১০টায় উপজেলার চান্দাইকোনায় অবস্থিত খাদ্য গুদাম পরিদর্শন কালে উপস্থিত ছিলেন, জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক ও উপজেলা মিল মালিক সমিতির সভাপতি এবং চান্দাইকোনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান
আলহাজ্ব আব্দুল হান্নান খান, উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. ইমরুল হোসেন তালুকদার ইমন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ শামীমুর রহমান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক নজমুল করিম, চান্দাইকোনা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহেদুল ইসলাম, চান্দাইকোনা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান শেখ সহিদুল ইসলাম, চান্দাইকোনা ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক জিন্নাতুল আলম , উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সহ
স্থানীয় আ’লীগের নেতাকর্মী ও খাদ্য গুদামের সাথে সংশ্লিষ্ট মিল মালিকগন। এরপর উপজেলা মিল মালিক সমিতির সভাপতি আলহাজ্ব আব্দুল হান্নান খান ফুলের তোরা দিয়ে মন্ত্রীকে বরণ করেন।
ক্রাইম ডায়রি/// জেলা

5657total visits,108visits today

পাসপোর্ট ও জেলা কারাগারের বিভিন্ন অনিয়ম-দুর্নীতি বন্ধে ব্যবস্থা গ্রহণের জন্য ৬ জেলা প্রশাসককে দুদকের চিঠি প্রদান

আতিকুল্লাহ আরেফিন রাসেলঃঃ

ধারাবাহিক অভিযানের অংশ হিসেবে গোপন সংবাদের ভিত্তিতে  দেশের বিভিন্ন স্থানে দুদকের তিন অভিযান পরিচালিত হয়েছে ।   এসময় পাসপোর্ট ও জেলা কারাগারের বিভিন্ন অনিয়ম-দুর্নীতি বন্ধে ব্যবস্থা গ্রহণের জন্য ৬ জেলা প্রশাসককে দুদক চিঠি প্রদান করেছে।   দুদক সুত্রে জানা গেছে——–

কেইস স্টাডি ০১ঃ——
ঢাকা জেলার দোহার উপজেলায় অবস্থিত মৈনট ঘাট এলাকায় স্পিডবোর্ড এবং ট্রলার পারাপারের সময় নিয়ম বহির্ভূতভাবে ইজারা আদায়ের অভিযোগে আজ (১৬/০৫/২০১৯ খ্রি.) অভিযান পরিচালনা করেছে দুদক। টিম ঘটনাস্থলে গিয়ে জানতে পারে, উক্ত ঘাটে ঢাকা বিভাগীয় কার্যালয়ের তত্ত্বাবধানে ইজারা চুক্তি সম্পাদন প্রক্রিয়া চলমান রয়েছে, কিন্তু গত ১৪/০৪/২০১৯ তারিখ হতে ইজারা ব্যতিরেকেই জনৈক প্রভাবশালী ইজারাদার নুরুল ইসলাম অবৈধভাবে প্রত্যেকটি স্পিডবোট ও ট্রলার থেকে ইজারা আদায় করে আসছেন। এভাবে প্রতিদিন ১ লক্ষ টাকা হারে গত এক মাসে প্রায় ৩০ লক্ষাধিক টাকা জনসাধারণের নিকট হতে অবৈধভাবে আদায় করা হয়েছে। দুদক টিম এ অনিয়মের বিষয়ে বিস্তারিত তথ্যাবলী সংগ্রহপূর্বক কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপন করবে।

কেইস স্টাডি ০২ঃ—–
অপরদিকে ঢাকা ক্যান্টনমেন্ট আদর্শ বিদ্যানিকেতন বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের বাধ্যতামূলকভাবে কোচিং করানোর অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন। দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন – ১০৬) এ আগত অভিযোগের প্রেক্ষিতে প্রধান কার্যালয়ের একটি এনফোর্সমেন্ট টিম রাজধানীর মানিকদীতে অবস্থিত উক্ত বিদ্যালয়ে অভিযান চালায় । টিম অভিভাবকদের সাথে কথা বলে অভিযোগের প্রাথমিক সত্যতা পায়। জানা যায় যে, কোচিং করানোর নামে শিক্ষার্থীপ্রতি ৭০০-৯০০ টাকা গ্রহণ করা হচ্ছে। অবিলম্বে এ অবৈধ কোচিং বন্ধে প্রধান শিক্ষক মোঃ আব্দুল মালিককে অনুরোধ করে দুদক টিম।

কেইস স্টাডি ০৩ঃ——–
এদিকে বরিশালের বাকেরগঞ্জ পৌরসভার যুব উন্নয়ন কেন্দ্রে প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ ভাতা আত্মসাতের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক, সমন্বিত জেলা কার্যালয়, বরিশাল-এর একটি টিম। দুদক অভিযোগ কেন্দ্রে অভিযোগ আসে, উক্ত কেন্দ্রে প্রতি ব্যাচে ৬০ জন ছাত্রের জন্য থাকা-খাওয়ার জন্য মাথাপিছু ৩০০০ টাকা বরাদ্দ দেয়া হয়, কিন্তু সকল প্রশিক্ষনার্থী প্রশিক্ষণে যোগ না দিলেও সকলকে উপস্থিত দেখিয়ে টাকা উত্তোলনপূর্বক আত্মসাৎ করা হয়। টিম সরেজমিন অভিযানে দেখে, চলমান ব্যাচে ৬৪ জন ছাত্রের মধ্যে ৪৮ জন নিবন্ধন করেছেন, তন্মধ্যে ক্লাস করছেন মাত্র ২১ জন। অথচ পূর্ববর্তী সকল প্রশিক্ষণেই শতভাগ প্রশিক্ষনার্থীর নিবন্ধন দেখানো হয়েছে। এক্ষেত্রে পূর্বের কোর্সগুলোতে ভুয়া প্রশিক্ষনার্থী সাজিয়ে টাকা উত্তোলন ও আত্মসাৎ করা হয়েছে মর্মে প্রাথমিকভাবে নিশ্চিত হয়ে দুদক টিম যাচাইয়ের জন্য সকল প্রশিক্ষনার্থীর বিস্তারিত তথ্যাবলি সংগ্রহ করে। এ অভিযোগের বিষয়ে অনুসন্ধানের সুপারিশ করে টিম কমিশনে রিপোর্ট পেশ করবে।

এছাড়াও দুদক হটলাইনে প্রাপ্ত বিভিন্ন জেলা কারাগার ও পাসপোর্ট অফিসের ঘুষ, দুর্নীতি ও অনিয়মের অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহনপূর্বক কমিশনকে অবহিত করার জন্য বান্দরবান, নড়াইল, সাতক্ষীরা, চাঁদপুর, কক্সবাজার ও মেহেরপুর-এর জেলা প্রশাসককে পত্র প্রদান করা হয় বলে দুদক সুত্রে জানা গেছে।

ক্রাইম ডায়রি/// দুদক বিট/////অপরাধ জগত

5657total visits,108visits today