• শনিবার ( রাত ১১:০৩ )
    • ২৪শে আগস্ট, ২০১৯ ইং

জঙ্গিবাদ প্রতিরোধে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার শান্তির দর্শন’ শীর্ষক সেমিনার

শরীফা আক্তার স্বর্নাঃ

‘জঙ্গিবাদ প্রতিরোধে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার শান্তির দর্শন’ শীর্ষক সেমিনার আগামী ৩ মে ২০১৯ শুক্রবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। আওয়ামীলীগ সুত্রে জানা গেছে,    ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন সেমিনার কক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির উদ্যোগে ‘জঙ্গিবাদ প্রতিরোধে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার শান্তির দর্শন’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হবে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- বাংলাদেশ আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল-আলম হানিফ এমপি, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ, বিশিষ্ট সংগীত শিল্পী অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যা। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন- ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন। সভায় সভাপতিত্ব করবেন বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. সাইদুর রহমান খান।


বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন সেমিনারে সংশ্লিষ্ট সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য বিনীত অনুরোধ জানিয়েছেন।

ক্রাইম ডায়রি/// জাতীয়

6926total visits,252visits today

আসন্ন ঘুর্ণিঝড় ফনি নিয়ে কিছু কথা

ক্রাইম ডায়রি ডেস্কঃ

আসন্ন ঘুর্ণিঝড় ফনির গতি প্রকৃতি বিশ্লেষণ করে বলা যেতে পারে সামুদ্রিক ঝড় ফনি সরাসরি বাংলাদেশ উপকুলে আঘাত করবেনা। প্রথম আঘাত করবে ভারতের উরিষ্যায় পরবর্তীতে স্থল নিম্নচাপ হিসেবে বাংলাদেশের খুলনা, রাজশাহী এবং রংপুর বিভাগ হয়ে দূর্বল হয়ে ভারতের পশ্চিম বঙ্গে প্রবেশ করে শেষ হবে। এর ফলে চট্রগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগের উপকুলীয় অঞ্চলে সাত নম্বর সতর্কতা সংকেত দেখানো হয়েছে। এসব অঞ্চলে
স্বাভাবিকের চেয়ে ৪/৫ ফুট জলোচ্ছাস হতে পারে।

ক্রাইম ডায়রি//জাতীয়

6926total visits,252visits today

সারাদেশে দুদকের সাত অভিযানঃ প্রাকৃতিক বিপর্যয় ঘটানোয় ব্যবস্থা

আতিকুল্লাহ আরেফিন রাসেলঃ

ধারাবাহিক অভিযানের অংশ হিসেবে আজও সারা দেশের বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করেছে দুদক।৷ অবৈধ  গ্যাস সংযোগ, নদী দুষন,  প্রাকৃতিক বিপর্যয় তৈরির চেষ্টার অভিযোগে জনস্বার্থেে এসব অভিযান পরিচালনা করা হয়।

দুদক সুত্রে জানা গেছে, মিরপুরে অবৈধ গ্যাস সংযোগের সন্ধান পেয়েছে দুর্নীতি দমন কমিশন। দুদকের কাছে অভিযোগ আসে, মিরপুর গাবতলী মাজার রোডের একটি বাড়িতে অবৈধভাবে গ্যাস সংযোগ গ্রহণ করে রাষ্ট্রীয় সম্পদের ব্যাপক অপচয় করা হচ্ছে। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদক প্রধান কার্যালয়ের একটি এনফোর্সমেন্ট টিম তিতাস গ্যাসের প্রতিনিধিদের সমন্বয়ে আজ (০২/০৫/২০১৯ খ্রি.) উক্ত এলাকায় অভিযান পরিচালনা করে। দুদক টিম অভিযানকালে প্রমাণ পায়, মাজার রোডের বাড়ি নম্বর ৩২/এ/বি -তে অবৈধ গ্যাস সংযোগ গ্রহণ করা হয়েছে। দুদক টিম সাঁড়াশি অভিযান চালিয়ে ১৩ টি ডাবল বার্নার চুলার সন্ধান পায়। তিতাস গ্যাস কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে উক্ত বাড়ির গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে।

এছাড়াও, টাঙ্গাইলে ব্রহ্মপুত্র নদের শাখা নদী বংশাই নদীর দুইধারে গড়ে ওঠা মুরগীর খামারের বর্জ্যে নদীর পানি দূষিত হয়ে পড়ছে এবং এর ফলে নদীর মাছের মৃত্যু ঘটছে এমন অভিযোগের প্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয়, টাঙ্গাইল এর একটি এনফোর্সমেন্ট টিম উক্ত এলাকায় অভিযান পরিচালনা করে। টিম উক্ত অভিযোগের সত্যতা পায় এবং তাৎক্ষণিকভাবে প্রাণিসম্পদ কর্মকর্তার সাথে বিষয়টি নিয়ে আলোচনা করে। প্রাণিসম্পদ কর্মকর্তা উক্ত খামারের মালিকদের এ বিষয়ে নোটিশ প্রদানের সিদ্ধান্ত নেন। টিম খামারের বর্জ্য ব্যবস্থাপনার জন্য বিকল্প জ্বালানি তথা বায়োগ্যাস ব্যবহারের জন্য সুপারিশ প্রদান করে।

এদিকে টাঙ্গাইলের পৌলি নদী থেকে অবাধে বালু উত্তোলনের ফলে শহর রক্ষা বাঁধ হুমকির মুখে পড়েছে এমন এক অভিযোগের প্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয়, টাঙ্গাইল -এর অপর একটি টিম উক্ত এলাকায় অভিযান পরিচালনা করে। টিম ঘটনাস্থলে গিয়ে দেখে, অবৈধ ড্রেজিং -এর ফলে এবং বালুর ঘাট হতে প্রতিদিন শত শত বালুভর্তি ট্রাক যাতায়াত করায় শহর রক্ষা বাঁধটি চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। দুদক টিমের উপস্থিতিতে স্থানীয় প্রশাসন এ অবৈধ বালু উত্তোলন বন্ধ করে দেয়। এ বিষয়ে অবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে মর্মে দুদক টিমকে আশ্বস্ত করা হয়।

অপরদিকে, “চাঁদপুরের হরিণা ঘাট হতে চরভৈরবী কাটাখাল বাজার নদী রক্ষা বাঁধ প্রকল্প” এলাকায় বাঁধের মাত্র ১৫ গজ দূরে একটি পুকুর নির্মাণের ফলে বাঁধটি ভয়াবহ হুমকির মুখে পড়েছে, এমন অভিযোগের প্রেক্ষিতে অভিযান পরিচালনা করেছে সমন্বিত জেলা কার্যালয়, কুমিল্লার একটি টিম। টিম ঘটনাস্থলে উপস্থিত হয়ে দেখতে পায়, বাঁধের অত্যন্ত সন্নিকটে পুকুরটি নির্মাণ করায় বাঁধটি যেকোন সময় ধ্বসে পড়তে পারে। দুদক টিম এ বিষয়ে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার সাথে কথা বলে। প্রশাসন কর্তৃক প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে মর্মে দুদক টিমকে আশ্বস্ত করা হয়।

এছাড়াও, একই টিম কর্তৃক চাঁদপুর জেলার হাইমচর উপজেলায় রাস্তা ছাড়াই একটি ব্রিজ নির্মাণের অভিযোগের প্রেক্ষিতে অভিযান পরিচালনা করা হয়। দুদকের কাছে অভিযোগ আসে যে, হাইমচর উপজেলার ৩ নং দক্ষিণ আলগী ইউনিয়নের ১ নং ওয়ার্ডের কৃষ্ণপুর খালের উপর ২৫ লাখ টাকা বরাদ্দে একটি ব্রিজ নির্মিত হয়েছে এবং এর ফলে উক্ত এলাকার জেলে নৌকার আসা-যাওয়ার সমস্যার সৃষ্টি হয়েছে। দুদক টিম ঘটনাস্থলে গিয়ে দেখতে পায়, উক্ত ব্রিজের উভয় পার্শ্বেই কৃষিজমি এবং ব্রিজের কোন পাশেই সড়ক নেই। টিম এ নির্মাণ সংক্রান্ত তথ্যাবলি সংগ্রহ করে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে।

তাছাড়া,ঝালকাঠির ধানসিঁড়ি নদীর পুনঃখনন কাজে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে অভিযান পরিচালনা করছে সমন্বিত জেলা কার্যালয়, বরিশাল -এর একটি টিম। দুদকের নিকট অভিযোগ আসে, উক্ত নদীটির সাড়ে ৮ কিলোমিটার দৈর্ঘ্যে মাটি খনন করার কথা থাকলেও তা যথাযথভাবে করা হয়নি। টিম ঘটনাস্থলে গিয়ে খননকাজ পরিমাপ করে অভিযোগের প্রাথমিক সত্যতা পায়। এ বিষয়ে নির্বাহী প্রকৌশলীর সাথে কথা বলা হলে তিনি জানান যে, কাজটি এখনো অস¤পূর্ণ রয়েছে। পুরো খনন কাজ স¤পন্ন করে এ বিষয়ে দুদককে অবহিত করা হবে বলে তিনি দুদককে আশ্বস্ত করেন। স্থানীয় জনসাধারণ দুদকের এ অভিযানকে স্বাগত জানায় এবং এ অভিযানের ফলে কাজটি যথাযথভাবে সম্পন্ন হবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন।

এদিকে কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গামারী উপজেলার সরদারটারী শান্তিমোড় গ্রামে বিদ্যুৎ সংযোগ প্রদানে অনিয়মের অভিযোগে পল্লী বিদ্যুতায়ন বোর্ড, কুড়িগ্রামে গত ২৯/০৪/২০১৯ তারিখে অভিযান পরিচালনা করে সমন্বিত জেলা কার্যালয়, রংপুর-এর একটি টিম। দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন – ১০৬) অভিযোগ আসে, “শতভাগ রুরাল ইলেক্ট্রিফিকেশন প্রোগ্রাম ডিএনই” প্রকল্পের আওতায় কুড়িগ্রাম-লালমনিরহাট পল্লী বিদ্যুৎ সমিতি কর্তৃক নতুন বৈদ্যুতিক লাইন নির্মাণ কাজের জন্য গত ১৬/০১/২০১৮ তারিখে চুক্তি সম্পাদন করা হয়, যাতে ২৪০ দিনের মধ্যে বিদ্যুৎ লাইন নির্মাণকাজ সম্পন্ন করার শর্ত দেয়া হয়। তবে চুক্তি সম্পাদনের প্রায় দেড় বছর অতিবাহিত হওয়া সত্ত্বেও অদ্যাবধি উক্ত কাজ সম্পন্ন করা হয়নি। এলাকাবাসী অভিযোগ করেন, লাইন নির্মাণের জন্য ঠিকাদার মোঃ লাল মিয়া প্রতি গ্রাহকের নিকট হতে অর্থ দাবী করছেন, এবং এ অর্থ প্রদান না করায় বিদ্যুতায়ন প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে না। অথচ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এ অনিয়মের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করেননি। প্রাথমিক তথ্যানুসন্ধানে অভিযোগের সত্যতা পাওয়ায় এ বিষয়ে পূর্ণাঙ্গ অনুসন্ধানের সুপারিশ করে অভিযানকারী টিম কমিশনে প্রতিবেদন উপস্থাপন করা হবে বলে জানা গেছে।

ক্রাইম ডায়রি//দুদক বিট

6926total visits,252visits today

ঘূর্ণিঝড় ফণী শক্তি ও গতি আরো বাড়ছেঃ সরাসরি বাংলাদেশে আঘাত হানতে পারে

শেখ সাইফুল ইসলাম কবির.সিনিয়র স্টাফ রিপোর্টার ,বাগেরহাটঃ
বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ফণীর শক্তি ও গতি আরো বাড়ছে। ঘূর্ণিঝড়টি আঘাত করতে পারে আগামীকাল শুক্রবার বিকেল বা সন্ধ্যার দিকে। এটি ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের উপর দিয়ে না গিয়ে সরাসরি বাংলাদেশে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমদ।
বৃহস্পতিবার (২ মে) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে আবহাওয়া অধিদফতরে এক ব্রিফিংয়ে তিনি জানান, ফণীর গতি বেড়ে এটি আরও শক্তিশালী হয়েছে। শুক্রবার বিকেল কিংবা সন্ধ্যা নাগাদ ফণী সরাসরি কিংবা ভারত হয়ে বাংলাদেশে আঘাত হানতে পারে।

সামছুদ্দিন আহমদ বলেন, এটি যদি সরাসরি বাংলাদেশে আঘাত হানে তবে তা রূপ নেবে সুপার সাইক্লোনে। আমরা বৃহস্পতিবার সকাল পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে দেখেছি ফণী ধীরে ধীরে এগিয়ে আসছে। কিন্তু দুপুরের পূর্বাভাসে দেখা যাচ্ছে ফণী বেশ শক্তিশালী হয়ে গেছে। এখন তার গতি বেড়েছে।

এই আবহাওয়াবিদ বলেন, আগের পূর্বাভাসে বলা হয়েছিল ৪ মের পর এটি আঘাত হানতে পারে। কিন্তু এখন মনে হচ্ছে তার আগেই আগামীকাল শুক্রবার বিকেল কিংবা সন্ধ্যা নাগাদ এটি সরাসরি কিংবা ভারত হয়ে বাংলাদেশে আঘাত হানবে। তবে যদি এটি বাংলাদেশে সরাসরি আঘাত হানে তাহলে সুপার সাইক্লোনের মত রূপ নিতে পারে।

এদিকে দুপুরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, ‘কিছুক্ষণ আগে খবর পেয়েছি বাংলাদেশ থেকে ৭০০ কিলোমিটার দূরে অবস্থান করছে শক্তিশালী ঘূর্ণিঝড় ফণী। ঘণ্টায় ২৭ কিলোমিটার গতিতে অগ্রসর হচ্ছে। বর্তমানে ঝড়ের গতিবেগ ১৮০ কিলোমিটার।

তিনি বলেন, খবর পেয়েছি ফণী ওড়িশা উপকূলে আঘাত হেনেছে। এরপর যদি পশ্চিমবঙ্গে আঘাত হানে, তাহলে দুর্বল হয়ে যাবে, তাতে বাংলাদেশের ক্ষয়ক্ষতির সম্ভাবনা কমে যাবে। যদি উত্তরে সরে যায় তাহলে বাংলাদেশের ক্ষয়ক্ষতি বাড়তে পারে।’

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, সরকারের যে প্রস্তুতি তাতে প্রাণহানির আশঙ্কা নেই। ৪ হাজার ৭১টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত আছে। ১৯টি জেলায় ৫ লাখ করে টাকা, ২০০ টন চাল এবং ২ হাজার প্যাকেট শুকনো খাবার পাঠানো হয়েছে।

ক্রাইম ডায়রি//জাতীয়

6926total visits,252visits today

চট্টগ্রাম নগরীর কোতয়ালী থানায় একজন ভুয়া পুলিশ গ্রেফতার

হোসেন মিন্টুঃ
চট্টগ্রম নগরীর কোতোয়ালী থানার আন্দরকিল্লা মোড় থেকে এক ভুয়া পুলিশকে গ্রেফতার করা হয়েছে আজ বুধবার (১ মে) বেলা ১১টার সময়।তার নাম মো.আইয়ুব (২১)। তিনি কর্ণফুলী থানার ১ নম্বর চরলক্ষ্যা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের নয়াহাট ইয়াসিনের বাপের বাড়ির মো.নুরুল হকের ছেলে।এসময় আইয়ুবের কাছ থেকে ১টি পাসপোর্ট,১টি পুলিশের লাঠি,১টি হাফ হাতা শার্ট,১টি প্যান্ট ও ১ জোড়া জুতা জব্দ করা হয়েছে।কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)মোহাম্মদ মহসিন জানান,আন্দরকিল্লা মোড়ে এএসআই মোহাম্মদ দিদারুল ইসলাম পিকেট ডিউটিকালে সন্দেহজনক গতিবিধির কারণে আইয়ুবকে কর্মস্থল কোথায় জানতে চান। তখন তিনি জানান,উপ-পুলিশ কমিশনার (বন্দর) এর বডিগার্ড । ২০১৭ সালে বাংলাদেশ পুলিশে যোগদান করে এবং ২০১৭ সাল থেকে সিএমপিতে কর্মরত আছে।এরপর এএসআই মো.দিদারুল আলম ডিসি বন্দরের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করে নিশ্চিত হন আইয়ুব নামে কোনো বডিগার্ড নেই।তারপর তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করেলে।এ সময় তিনি জানান,পুলিশের পোশাক পরে আন্দরকিল্লা জেমিসন রেড ক্রিসেন্ট হাসপাতালে একজন আত্মীয়কে দেখতে গেছেন।এরপর পতেঙ্গা থানায় যাবেন।সেখানে তার একটি তদন্তাধীন পারিবারিক অভিযোগের বিষয়ে পুলিশের সঙ্গে কথা বলবেন।মো.আইয়ুব পুলিশের পোশাক পরে অপরাধ করায় তার বিরুদ্ধে মামলা দায়েরের প্রক্রিয়া চলছে বলে জানান ওসি মোহাম্মদ মহসিন।

ক্রাইম ডায়রি//ক্রাইম

6926total visits,252visits today