• শনিবার ( রাত ১০:৫৬ )
    • ২৪শে আগস্ট, ২০১৯ ইং

নওগাঁর ইদ্রিস আলী পলিথিনদিয়ে আবিষ্কার করলেন জ্বালানী তেল

নওগা সংবাদদাতাঃ

নওগাঁর মান্দায় পরিত্যক্ত পলিথিন পুড়িয়ে জ্বালানি তেল উৎপাদন করেছেন ইদ্রিস আলী নামে এক ব্যক্তি। তার উদ্ভাবনের প্রসার ঘটাতে সরকারি পৃষ্ঠপোষকতা পেলে আর্থিক ও সামাজিক উন্নয়ন সম্ভব বলে মনে করেন স্থানীয়রা।
পরিত্যক্ত পলিথিনকে কাজে লাগিয়েছেন নওগাঁর মান্দার হোসেনপুর গ্রামের ইদ্রিস আলী। পলিথিন দিয়ে বিশেষ প্রক্রিয়ায় তৈরী করেছেন জ্বালানি তেল ।
দারিদ্রের কারণে পড়াশোনার পাঠ চুকিয়ে জীবন সংগ্রামে নামেন ইদ্রিস আলী। ইলেকট্রনিক মিস্ত্রি, সাইকেল মেরামতের কাজও করেছেন। ইদ্রিস আলী তার প্রতিভা কাজে লাগিয়ে মাত্র পাঁচ হাজার টাকায় সরঞ্জাম কিনে ফেব্র“য়ারী মাস থেকে জ্বালানি তেল উৎপাদন শুরু করেন।
উদ্ভাবনির নমুনা সংগ্রহ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে স্থানীয় উপজেলা প্রশাসন।
তবে এ ব্যাপারে অধিকতর পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন বলে মনে করেন রসায়ন বিভাগের এ সহকারী অধ্যাপক।
সরকারি পৃষ্ঠপোষকতা পেলে ইদ্রিস আলীর উদ্ভাবনের প্রসার ঘটবে, এমনটাই মনে করছেন তার শুভাকাঙ্খীরা।

 

ক্রাইম ডায়রি/// অর্থ বানিজ্য

6864total visits,190visits today

ভারতীয় নির্বাচনী প্রচরণায় এবার বাংলাদেশী চিত্র নায়ক ফেরদৌস

ভারতীয় নির্বাচনী প্রচরণায় এবার বাংলাদেশী চিত্র নায়ক ফেরদৌস

BY  ON আন্তর্জাতিক

কোলকাতা প্রতিনিধিঃ


ভারতীয় অনেক অভিনেত্রীর সঙ্গে একাধিক হিট ছবিতে অভিনয় করেছেন বাংলাদেশের চিত্রনায়ক ফেরদৌস আহমেদ।
সিনেমার পর্দায় মানুষ তাকে দেখতে অভ্যস্ত থাকলেও এবার তাকে দেখা
গেল ভারতের জাতীয় নির্বাচনের প্রচারণার ময়দানে। চলমান লোকসভার নির্বাচনী প্রচারণায় যোগ দিতে পশ্চিমবঙ্গে
উড়ে এলেন ফিরদৌস। উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ লোকসভা আসনে তৃণমূল কংগ্রেস প্রার্থী কানাইয়ালাল
আগরওয়ালের সমর্থনে রবিবার ছুটির দিনে প্রচারণায় দেখা যায় ফেরদৌসকে। হুড খোলা গাড়িতে করে অভিনেতাকে
সঙ্গে নিয়ে রোড শো করেন কানাইয়ালাল। একদিকে তৃণমূল কংগ্রেস প্রার্থীকে দেখতে ভিড়, অন্যদিকে ফেরদৌসকে
দেখতে রাস্তার দুই পাশে ছিল উৎসাহী মানুষের ভিড়। কংগ্রেস প্রার্থীর সঙ্গে ফেরদৌসও কখনো হাত নেড়ে নেড়ে
কখনো বা হাত জোড় করে মানুষের অভিনন্দন গ্রহণ করেন। পাশাপাশি কানাইয়ালালকে ভোট দেওয়ারও আহ্বান
জানান তিনি। ফেরদৌসের সঙ্গে একই গাড়িতে ছিলেন টালিগঞ্জের অভিনেতা অঙ্কুশ ও অভিনেত্রী পায়েল সরকার।
এদিন রায়গঞ্জের পাশাপাশি হেমতাবাদেও আরেকটি রোড শোয় অংশ নেন তারা। ১৮ এপ্রিল দ্বিতীয় দফায় রায়গঞ্জ
আসনে নির্বাচন। ওইদিন রায়গঞ্জের সঙ্গেই আরও দুটি আসন দার্জিলিং ও জলপাইগুড়িতে নির্বাচন হবে। তবে বিশ্বের
বৃহত্তম গণতান্ত্রিক দেশে বিদেশি অতিথিকে নিয়ে ভোট প্রচারণা করা নিয়ে ইতিমধ্যেই ফিসফিস শুর হয়েছে।

 সাধারণ মানুষ জনপ্রিয় অভিনেতাকে কাছে পেয়ে খুশি হলেও নিন্দুকরা প্রশ্ন তুলেছেন- নিজেদের দেশের সরকার গড়ার নির্বাচনে ভিনদেশের নাগরিক কেন প্রচারণায় অংশ নেবেন? যদিও কারও কারও অভিমত- কাঁটাতার দুই বাংলার মধ্যে বিভাজন তৈরি করলেও হৃদয়ে তো একটাই! রাজ্যের বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘ভারতের একটি নিবন্ধিত রাজনৈতিক দল কীভাবে বিদেশি নাগরিককে দিয়ে পশ্চিমবঙ্গে রোড শো করাচ্ছে? আমি এ রকম আগে শুনিনি। আগামীকাল হয়তো আমাদের মমতা ব্যানার্জি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে দিয়ে তৃণমূলের হয়ে নির্বাচনী প্রচারণায় অংশ নেওয়ার জন্য ডাকতে পারেন। আমরা এ ঘটনার নিন্দা জানাই।’ তিনি আরও বলেন, ‘একজন বাংলাদেশি অভিনেতাকে ব্যবহার করে রাজ্যের ক্ষমতাসীন দল উত্তর দিনাজপুর জেলার ৫০ শতাংশ মুসলিম ভোট টানতে চাইছে। তৃণমূল আসলে আমাদের দেখে ভয় পেয়ে গেছে, তাই বিদেশ থেকে অভিনেতা নিয়ে আসছে।’ তবে কানাইয়ালালের নির্বাচনী এজেন্ট মুশাররফ হুসেন জানান, ‘ফেরদৌস বাংলাদেশে একজন জনপ্রিয় অভিনেতা। আমরা তাকে তৃণমূল কংগ্রেসের প্রার্থীর হয়ে রোড শোয় উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছিলাম এবং তিনিও রাজি হয়েছেন।’
ক্রাইম ডায়রি//আন্তর্জাতিক

6864total visits,190visits today

রায়গঞ্জে ১৩৫০ কৃষকের মাঝে আউশ চাষে প্রনোদনার সার বীজ বিনামূল্যে বিতরণ

রায়গঞ্জে ১৩৫০ কৃষকের মাঝে আউশ চাষে প্রনোদনার সার বীজ বিনামূল্যে বিতরণ

স. ম আব্দুস সাত্তার রায়গঞ্জ, সিরাজগঞ্জঃ

সিরাজগঞ্জের রায়গঞ্জে ১৩৫০জন প্রান্তিক চাষীদের মাঝে আউশ চাষে প্রনোদনার সার বীজ আনুষ্ঠানিকভাবে বিনামূল্যে বিতরণ করা হয়েছে। জানা যায়, সোমবার সকাল ১১টায় উপজেলা কৃষি অফিস দ্বিতল ভবনে, আউশ প্রনোদনা সার বীজ বিতরণ অনুষ্ঠান শুরু হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীমুর রহমানের সভাপতিত্বে ও উপ-সহকারি কৃষি অফিসার জহুরুল ইসলামের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষি অফিসার নাজমুল হক মন্ডল। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় এমপি অধ্যাপক ডাঃ আব্দুল আজিজ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন রায়গঞ্জ উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান এ্যাড. ইমরুল হোসেন তালুকদার ইমন, উপজেলা ভাইস চেয়ারম্যান রেজাউল করিম বাচ্চু, মহিলা ভাইস চেয়ারম্যান নিস্কৃতি রানী দাশ প্রমুখ। অনুষ্ঠান শেষে খরিপ-১/২০১৯-২০ মৌসুমে আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রনোদনা কর্মসূচীর আওতায় ১৩৫০ জন ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মাঝে প্রত্যেককে ৫ কেজি আউশ ধানের বীজ, ১৫ কেজি ডিওপি ও ১০ কেজি করে এমপি সার বিনামূল্যে বিতরণ করা হয়।

6864total visits,190visits today

শৈলকুপায় টিউবয়েলের নালার গর্তে ডুবে শিশুর মৃত্যু

শৈলকুপায় টিউবয়েলের নালার গর্তে ডুবে শিশুর মৃত্যু

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহঃ
ঝিনাইদহের শৈলকুপায় হেলাল (৪) নামে এক শিশু টিউবয়েলের নালার গর্তে ডুবে মারা গেছে। সে পৌর এলাকার ফাজিলপুর গ্রামের বেলাল হোসেনের পুত্র।

সোমবার সকাল ১০টার দিকে বাড়ির টিউবয়েল ধারে খেলা করছিল শিশু হেলাল। বাড়ির সবার অগোচরে টিউবয়েলের পশ্চাতে থাকা পানির গর্তে পড়ে ডুবে যায় শিশু হেলাল। খোঁজাখুজির এক পর্যায়ে তাকে নালার গর্ত থেকে উদ্ধার করে শৈলকুপা হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষনা করে। মর্মান্তিক এ মৃত্যুতে তাৎক্ষনিক ফাজিলপুর গ্রামে শোকের ছায়া নেমে আসে।

ক্রাইম ডায়রি//জেলা

6864total visits,190visits today

ঝিনাইদহের কালীগঞ্জে গৃহবধুর রহস্যজনক মৃত্যু !

BY  ON অপরাধ জগতআইন শৃংখলা

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহঃ
ঝিনাইদহের কালীগঞ্জে রিপা বিশ্বাস (২২) নামের এক গৃহবধুর রহস্যজনক মৃত্যু হয়েছে। রোববার দিনগত রাতে পৌর সভার নলডাঙ্গা রোডের মাস্টার পাড়ায় এ ঘটনা ঘটে। রিপা মাস্টার পাড়ার সুরঞ্জন বিশ্বাসের স্ত্রী। পুলিশ ঘটনার সাথে জড়িত সন্দেহে জিজ্ঞাসাবাদের জন্য তার স্বামী সুরঞ্জন বিশ্বাসকে থানা হেফাজতে নিয়েছে। কালীগঞ্জ থানার সেকেন্ড অফিসার এসআই জাহিদুল ইসলাম নিহতের স্বামীর উদ্বৃতি দিয়ে জানান, রাতে রিপা বিশ্বাস হঠাৎ অসুস্থ্য হয়ে খাটের উপর থেকে নীচে পড়ে যায়। পরে স্থানীয় এক পল্লী চিকিৎসক কে বাড়িতে নিয়ে আসলে ওই চিকিৎসক তাকে হাসপাতালে ভর্তি করার পরামর্শ দেন। হাসপাতালে নেয়া হলে তার মৃত্যু হয়।

মৃত্যুর বিষয়টি রহস্যজনক বলে তিনি দাবি করেন। কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক অরুণ কুমার দাস বলেন, মৃতু অবস্থায় তাকে হাসপাতালে আনা হয়। তবে তার স্বামী ওই চিকিৎসক কে জানান, কিছুদিন আগে সিজারের মাধ্যমে তার একটি শিশু সন্তান জন্ম নেওয়ার পর শিশুটি মারা যায়। এরপর থেকে রিপা বিশ্বাসের শরীরে রক্ত শূণ্যতা বিরাজ করছিল। কালীগঞ্জ থানার অফিসার-ইন-চার্জ (ওসি) ইউনুচ আলী বলেন, মাস্টারপাড়ায় এক গৃহবধু’র রহস্যজনক মৃত্যু হয়েছে। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য তার স্বামীকে থানা হেফাজতে নেয়া হয়েছে। লাশের ময়নাতদন্তের পর বিস্তারিত জানাযাবে।

ক্রাইম ডায়রি/ আইন শৃংখলা

6864total visits,190visits today

গোপালগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

গোপালগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

BY  ON চলতি পথে

এম শিমুল খান, গোপালগঞ্জঃ

গোপালগঞ্জের মুকসুদপুর ও কাশিয়ানী উপজেলায় সোমবার সন্ধ্যায় পৃথক পৃথক সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরো দুইজন। কাশিয়ানী লিংক রোড থেকে পিংগুলিয়ার কাছে ঢাকা-খুলনা মহাসড়কে ও মুকসুদপুর উপজেলার উজানী ইউনিয়নের পাটিকেলবাড়ি গ্রামে এ দুটি ঘটনা ঘটে।
নিহতরা হলেন ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার চন্দনী গ্রামের মুরাদ শেখের মেয়ে মুন্নী আক্তার ও গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার গঙ্গারামপুর গ্রামের আইয়ুব আলী শেখের ছেলে শাকিল শেখ।
কাশিয়ানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: আজিজুর রহমান বলেন, সোমবার বিকেলে মোটর সাইকেলে ফরিদপুরের বোয়ালমারী থেকে দুই নারীসহ তিনজন গোপালগঞ্জ যাচ্ছিলেন। কাশিয়ানী লিংক রোড থেকে পিংগুলিয়ার কাছে ঢাকা থেকে ছেড়ে আসা পিরোজপুরগামী দোলা পরিবহনের একটি বাস তাদের চাপা দেয়। পরে তাদের উদ্ধার করে কাশিয়ানী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে মুন্নী আক্তারকে চিকিৎসক মৃত ঘোষণা করেন।
অন্যদিকে মুকসুদপুর থানার এস আই মো: মিজানুর রহমান বলেন, সোমবার সন্ধ্যায় মুকসুদপুর উপজেলায় উজানী ইউপির পাটিকেলবাড়ি গ্রামে একটি ব্রিজ ভেঙে ট্রাক খাদে পড়ে ঘটনাস্থলেই চালক শাকিল শেখ নিহত হন। নিহতের মরদেহ উদ্ধার করা হয়েছে।

ক্রাইম ডায়রি/// জেলা//চলতি পথে

6864total visits,190visits today