• রবিবার ( রাত ১০:০৫ )
    • ১৮ই আগস্ট, ২০১৯ ইং

ওবায়দুল কাদেরের সর্বশেষ অবস্থাঃঃ সাংবাদিকদের ব্রিফিং করলো চিকিৎসক

শরীফা আক্তার স্বর্নাঃ

সড়ক   মন্ত্রণালয়ের দায়িত্ব নেয়ার পর কড়াশাসন চালু স্পটেই শাস্তিরব্যবস্থা চালু করে দুর্নীতির কবল থেকে মন্ত্রণালয়কে মুক্ত করে বাংলার ফাটাকেষ্ট হিসেবে প্রশংসা কুড়িয়ে ছিলেন তিনি। সেই সাথে গণমানুষের সবচেয়ে কাছের রাজনীতিবিদও তিনি। তিনি অসুস্থ ও হাসপাতালে ভর্তি।

তিনি ওবায়দুল কাদের।  তার চিকিৎসা নিয়ে বঙ্গবন্ধু ভর্তি হওয়ার দশ ঘণ্টা পর আনুষ্ঠানিকভাবে ব্রিফিংয়ে আসেন শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের চিকিৎসকরা।
এ সময় উপস্থিত ছিলেন বিএসএমএমইউর উপাচার্য (ভিসি) ডা. কনক কান্তি বড়ুয়া ও কার্ডিওলজি বিভাগের প্রধান সৈয়দ আলী আহসানসহ অন্যান্য চিকিৎসকরা।
ওবায়দুল কাদেরের অবস্থা এখনও আশঙ্কামুক্ত নয় উল্লেখ করে চিকিৎসকরা জানান, রাতে ঢাকায় আসছেন সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের ৩ জন বিশেষজ্ঞ চিকিৎসক। তারা আসার পর মেডিকেল বোর্ডের সঙ্গে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। সর্বশেষ অবস্থা প্রসঙ্গে অধ্যাপক আলী আহসান বলেন, এখন তিনি অনেকটাই স্ট্যাবল। চোখ খুলছেন, কথা বলার চেষ্টা করছেন। পা নাড়াচ্ছেন। তবে তার অবস্থা ক্রিটিক্যাল।

এই মুহূর্তে দেশের বাইরে নিয়ে যাওয়ার মতো অবস্থায় নেই উল্লেখ করে চিকিৎসকরা জানান, হৃদরোগে আক্রান্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি ওবায়দুল কাদেরের শারীরিক পরিস্থিতি বারবার অবনতি হচ্ছে। এ কারণে এই মুহূর্তে দেশের বাইরে নিয়ে যাওয়ার মতো অবস্থায় নেই।
এর আগে রোববার সকাল সাড়ে ৭টার দিকে হঠাৎ অসুস্থবোধ করলে ওবায়দুল কাদেরকে বিএসএমএমইউর ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) নেয়া হয়।

ক্রাইম ডায়রি:  জাতীয়

5627total visits,78visits today

অসুস্থ বেগম জিয়াঃ আদালতে জানালেন ফখরুলকে

শাহাদাত হোসেন রিটনঃ

সুদীর্ঘ সময়ে বন্দী সাবেক তিনবার ক্ষমতায় থাকা প্রধানম। এক বছরেরও বেশি সময় ধরে কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া গুরুতর অসুস্থ, তার শরীর ভালো যাচ্ছে না।খোদ বিএনপি চেয়ারপারসনই এ কথা জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে।

আজ রোববার নাইকো মামলার শুনানিতে খালেদা জিয়াকে আদালতে হাজির করা হয়। এসময় আদালতে উপস্থিত বিএনপি মহাসচিব মির্জা ফখরুল খালেদা জিয়াকে জিজ্ঞাসা করেন ম্যাডাম কেমন আছেন। উত্তরে খালেদা জিয়া বলেন, ভালো নেই। শরীরটা ভালো যাচ্ছে না।
নাইকো দুর্নীতি মামলার অভিযোগ শুনানিতে আজ দুপুর ১২টা ৩৪ মিনিটে হুইলচেয়ারে করে পুরান ঢাকার অস্থায়ী বিশেষ জজ আদালতে আনা হয় খালেদা জিয়াকে। এজলাসে ছিলেন বিচারক শেখ হাফিজুর রহমান। এজলাসে প্রবেশের সময় খালেদা জিয়াকে সালাম দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দুদকের কৌঁসুলি মোশাররফ হোসেন কাজল ।
এদিন আদালতের খালেদা জিয়ার পাশে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বসা ছিলেন।এক ফাঁকে এই দুই নেতা কথা বলেন।

প্রসঙ্গত, গত ২০ ফেব্রুয়ারি নাইকো দুর্নীতি মামলায় খালেদা জিয়া আদালতে হাজির না হওয়ায় জেল কর্তৃপক্ষ জানিয়েছিল— খালেদা জিয়া ঘুমাচ্ছেন। তিনি ঘুম থেকে উঠতে পারেননি বলে আদালতে হাজির করা হয়নি।
এর আগে গত ৩ জানুয়ারি নাইকো দুর্নীতি মামলার শুনানিতে এসে বিচারককে আদালতের বিষয়ে অসন্তোষ জানিয়েছিলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এ বছর জানুয়ারিতে তিন দিন এবং এ মাসে দুদিন খালেদা জিয়াকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়।
দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় মামলাটি করেন।
মামলার অন্য আসামিরা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী একেএম মোশাররফ হোসেন, তৎকালীন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামালউদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সিএম ইউসুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াসউদ্দিন আল মামুন, বাগেরহাটের সাবেক সাংসদ এমএএইচ সেলিম এবং নাইকোর দক্ষিণ এশিয়াবিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ। প্রসঙ্গে বলা যায়, দলীয় নেত্রীর মুক্তির বিষয়ে দলের কেন্দ্রীয়কমিটির বেশিরভাগ    নেতার৷ ভূমিকা প্রশ্নবিদ্ধ ।

ক্রাইম ডায়রি:  রাজনীতি

5627total visits,78visits today

প্র‌েমের টানে অষ্ট্র‌েলিয়া টু বাংলাদেশঃ মুসল‌িম রীতি অনুযায়ী বিয়ে

শাহাদাত হোসেন, উত্তরাঞ্চলীয়  অফ‌িসঃ

প্র‌েমের টান‌ে সাতসমুদ্র তের  নদী পেরিয়‌ে  ছুটে চলে এসেছ‌ে   তরুণী।ঠিক যেন,  পুরনোদিন‌ে  মুরব্বীদ‌ের নিকট হতে শোনা  গল্প‌ের  মত।   লায়লী মজনু, র‌োম‌িও জুল‌িয়‌েট এরকম  প্রেমের কারণে যুগে যুগে হয়েছে কতো যুদ্ধ, মনের মানুষকে নিজের করে পেতে ঝরেছে কতো প্রাণ, লেখা হয়েছে শত শত মহাকাব্য-উপন্যাস। মনের  ম‌িল  হল‌ে  দুরত্ব,বয়স কিংবা   ভাষা কোন  বাধা নয়।শুধু ভালোবাসার মানুষকে কাছে পেতে সিলেটের জকিগঞ্জ উপজেলায় ছুটে এসেছেন লুসি ক্যালেন (২৯) নামের ব্রাজিলের এক তরুণী।  তার বাবার নাম সিডনি। ব্রাজিলের বাখজিয়াং এলাকায় তাদের বাড়ি। লুসি ক্যালেন সেখানকার একটি হাসপাতালে কাজ করেন। খোঁজ নিয়ে জানা যায়, ফেসবুকের মাধ্যমে প্রায় ১৮ মাস আগে জকিগঞ্জের বিলপাড় গ্রামের তৈয়ব আলীর ছেলে শাহেদ আহমদের সঙ্গে লুসির প্রেমের সম্পর্ক গড়ে উঠে। শাহেদ (২৯) পেশায় আনসার সদস্য। দীর্ঘদিন প্রেমের পর বিয়ের পিঁড়িতে বসতে গত ২০ ফেব্রুয়ারি প্রায় সাড়ে ১৫ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে সিলেট বিমানবন্দরে এসে পৌঁছান লুসি ক্যালেন। সেখানে শাহেদ তাকে বরণ করেন। ২১ ফেব্রুয়ারি আইনজীবী সিরাজুল ইসলামের মাধ্যমে লুসি সিলেট আদালতে উপস্থিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করে নতুন নাম রাখেন খাদিজা বেগম। এরপর ৩ লাখ ২৫ হাজার টাকা দেনমোহরে মুসলিম রীতি অনুযায়ী বিবাহ বন্ধনে আবদ্ধ হন তারা।এদিকে, বিলপাড় গ্রামের ছেলের প্রেমে পড়ে ব্রাজিল থেকে এক তরুণী এসেছে এমন খবর ছড়িয়ে পড়ে পুরো এলাকায়। প্রতিদিন বিপুল সংখ্যক মানুষ শাহেদের বাড়িতে লুসি ক্যালেনকে দেখতে ভিড় করেন। গ্রামের মানুষের সঙ্গেও হাসিমুখে কথা বলেন লুসি। লুসি জানান, বাবা-মায়ের ইচ্ছাতেই বাঙালি ছেলেকে বিয়ে করতে তিনি বাংলাদেশ এসেছেন। বিয়ের জন্য বাবা-মায়ের অনুমতি নিয়ে ১৫ দিনের ছুটিতে তিনি বাংলাদেশে এসেছেন। তার বাবা ও মায়েরও আসার কথা ছিলো। কিন্তু ভিসা জটিলতার কারণে আসতে পারেননি। লুসি আরও বলেন, বিলপাড় গ্রামের প্রাকৃতিক সৌন্দর্য্য তাকে আকৃষ্ট করেছে। স্বামীর বাড়িতে বেশি সময় কাটাতে ছুটি নিয়ে আবারও বাংলাদেশে আসবেন তিনি। এ বিষয়ে শাহেদ জানান, ফেসবুকে চ্যাট করেই লুসির সঙ্গে তার সম্পর্ক গড়ে উঠে। নিজে ইংরেজি তেমন না বুঝলেও গুগল ট্রান্সলেটের সাহায্য নিয়ে তিনি লুসির সঙ্গে কথা বলতেন। কথা বলতে বলতে এক সময় তিনি নিজেও ইংরেজিতে দক্ষ হয়ে উঠেন। দুই পরিবারের সম্মতিতে মুসলিম নিয়ম মেনে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে।এর আগে ও খোদ আমেরিকান এক  তরুনী  বাংলাদেশী এক  কাঠম‌িস্ত্রীকে ভালবেস‌ে  ছুট‌ে চল‌ে এস‌েছিল।

CRIME DIARY: স্প‌েশাল

5627total visits,78visits today

অসুস্থ ওবায়দুল কাদেরঃ দেশবাসীর কাছে দোয়া কামনা

ম‌োঃ হেলাল উদ্দিনঃ

প্রচন্ড  পর‌িশ্রম‌ের ফল‌ে গুরুতর  অসুস্থ  হয়ে  পড়‌েছেন আওয়ামীলীগ‌ের  সাধারন সম্পাদক ও  সড়ক যোগাযোগ ও  স‌েতুমন্ত্রী  জনাব  ওবায়দুল  কাদ‌ের।গুরুতর অসুস্থ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে চিকিৎসার জন্য দেশের বাইরে নেয়ার প্রস্তুতি চলছে। এনজিওগ্রামের পর চিকিৎসকরা জানিয়েছেন তার হার্টে ব্লক ধরা পড়েছে। তাকে বিদেশ নিয়ে উন্নত চিকিৎসা দেয়ার পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের (বিএসএমএমইউ) চিকিৎসকরা।প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতি পেলেই ওবায়দুল কাদেরকে দেশের বাইরে নেয়া হবে। তাকে সিঙ্গাপুরে নেয়া হতে পারে। ওবায়দুল কাদেরের ভাতিজা তমাল একট‌ি  জাতীয় দ‌ৈনিককে বিষয়টি ন‌িশ্চিত  করে জানান, বিকালের মধ্যে ওবায়দুল কাদেরকে এয়ার অ্যাম্বুলেন্সে করে সিঙ্গাপুর নেয়া হবে। সেই প্রস্তুতি চলছে। ওবায়দুল কাদেরের স্ত্রী সেই লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছেন। তমাল বঙ্গবন্ধু মেডিকেলের সিসিইউতে ওবায়দুল কাদেরের পাশেই রয়েছেন।

এর আগে রোববার সকাল সাড়ে ৭টার দিকে হঠাৎ অসুস্থবোধ করলে ওবায়দুল কাদেরকে বিএসএমএমইউর ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) নেয়া হয়। সেখান থেকে জরুরি ভিত্তিতে তাকে সিসিইউতে (করনারি কেয়ার ইউনিট) নিয়ে ভর্তি করা হয়। পরে এনজিওগ্রাম করলে হার্টে ব্লক ধরা পড়ার কথা জানান চিকিৎসকরা।

সেতুমন্ত্রীর জনসংযোগ কর্মকর্তা আবু নাছের জানান, সকালে ফজরের নামাজ শেষে হঠাৎ করেই শ্বাস-প্রশ্বাসে সমস্যা অনুভব করেন মন্ত্রী মহোদয়। সঙ্গে সঙ্গে তাকে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

হাসপাতালের আইসিইউতে চিকিৎসকরা তার মেডিকেল চেকআপ করেন। চেকআপ শেষে তাকে দ্রুত এনজিওগ্রাম করার পরামর্শ দেন। পরে এনজিওগ্রাম শেষে চিকিৎসকরা জানান তার হার্টে ব্লক ধরা পড়েছে।তার সুস্থতা কামনায় দেশবাসীর দোয়া চেয়েছে আওয়ামী লীগ ও তার পরিবার।

ক্রাইম  ডায়রি/ জাতীয়

5627total visits,78visits today