• রবিবার ( রাত ১০:০১ )
    • ১৮ই আগস্ট, ২০১৯ ইং

বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে বাংলাদেশ চার ধাপ এগিয়েছেঃ VOA’র রিপোর্ট

বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে এ বছর চার ধাপ এগিয়েছে বাংলাদেশ। এ সূচকে দক্ষিণ এশিয়ার অবস্থা পূর্বের থেকে খারাপ হলেও বাংলাদেশের উন্নতি হয়েছে। ২০১৭ সালে বাংলাদেশের অবস্থান ছিল ২১-এ। চার ধাপ এগিয়ে এবার বিশ্বের ১৬৩টি দেশের মধ্যে ২৫তম স্থানে রয়েছে বাংলাদেশ। ইনস্টিটিউট ফর ইকোনোমিকস অ্যান্ড পিসের তৈরি করা এ সূচকে এ বছর বাংলাদেশের পয়েন্ট ৫.৬৯৭।

গত বছর আইইপির জরিপে বাংলাদেশের স্কোর ছিল ৬.১৮১। দক্ষিণ এশিয়ার যে চারটি দেশে সন্ত্রাসবাদ কমেছে এবং নিরাপত্তার উন্নতি হয়েছে তার মধ্যে একটি বাংলাদেশ। অপর তিনটি দেশ হচ্ছে, ভুটান, নেপাল ও শ্রীলঙ্কা। উল্লেখ্য যে, প্রতিবছর আইইপি থেকে এই জিটিআই সূচক প্রকাশ করা হয়ে থাকে।

ক্রাইম  ডায়র‌ি/  সুত্রঃ Voice of america portal

5609total visits,60visits today

দুদকের ডিডি মাহবুব আলমের সফল অভিযানঃ রাজস্ব কর্মকর্তা গ্র‌েফতার

চট্টগ্রাম থাকে জুয়েল মাঝিঃ
দুর্নীতির অভিযোগে চট্টগ্রাম কাস্টমস হাউসে অভিযান চালিয়ে রাজস্ব কর্মকর্তা (আরও) নাজিম উদ্দিনকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তারা। বৃহস্পতিবার সন্ধ্যায় তাকে গ্রেফতার করা হয়। এ সময় তার অফিসের আলমারিতে ৬ লাখ টাকা জব্দ করা হয়। চট্টগ্রামে দুদকের উপ-পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম বলেন,দুর্নীতির অভিযোগের ভিত্তিতে হাতেনাতে ৬ লাখ টাকাসহ রাজস্ব কর্মকর্তা নাজিম উদ্দিনকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা নেওয়া হবে। কাস্টমন হাউসের কমিশনার ড. একেএম নুরুজ্জামান বলেন, দুদকের অভিযানের প্রেক্ষিতে প্রাথমিক তদন্তেঅভিযোগের সত্যতা পাওয়ায় নাজিমকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদন পেলে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বরাবর চিঠি দেওয়া হবে। এ কর্মকর্তা কাস্টমন হাউসের প্রশাসন ও স্টাফ শাখার দায়িত্বে ছিলেন।
ক্রাইম ডায়র‌ি/  ক্রাইম

5609total visits,60visits today

ট্রাফিক সচেতনতার বিষয়ে গার্মেন্টস শ্রমিকদের সাথে সিএমপি’র মতবিনিময় সভা

মহানগর অফিসঃ
চট্টগ্রাম ইপিজেড থানা এলাকায় ট্রাফিক সচেতনতার বিষয়ে গার্মেন্টস শ্রমিকদের সাথে সিএমপি’র এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় রাস্তা পারাপারে ফুট ওভারব্রিজ/জেব্রাক্রসিং ব্যবহার করা, হেডফোন ও মোবাইলে কথা বলা থেকে বিরত থাকা, পায়ে হেঁটে চলাচলের সময় ফুটপাত ব্যবহার করা, পাবলিক পরিবহণে ধূমপান হতে বিরত থাকা, বাস-স্টপ/নির্দিষ্ট স্থান ব্যতীত গাড়িতে ওঠা/নামা থেকে বিরত থাকা, ভ্রমণকালে অপরিচিত লোকের দেয়া কিছু না খাওয়া, শারীরিক প্রতিবন্ধী, বৃদ্ধ, শিশু ও নারীদেরকে যানবাহনের আসন ব্যবহারে অগ্রাধিকার দেওয়া, গাড়ি চালানোর সময় গাড়ির ফিটনেস সহ সকল কাগজপত্র ও ড্রাইভিং লাইসেন্স সাথে রাখা, অযথা হর্ণ বাজানো থেকে বিরত থাকা, মোটরসাইকেল চালানোর সময় হেলমেট ব্যবহার করা, উল্টো পথে গাড়ি চালানো থেকে বিরত থাকা সহ বিভিন্ন দিকনির্দেশনা মূলক বক্তব্য প্রদান করেন উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-বন্দর) ফাতিহা ইয়াছমিন ।

দৈনন্দিন প্রয়োজনীয় বিভিন্ন আইন-কানুন সম্পর্কে সচেতনতামূলক বক্তব্য রাখেন উপ-পুলিশ কমিশনার (ডিবি-বন্দর) এস.এম. মোস্তাইন হোসেন, বিপিএম।

উক্ত সভায় অতিঃ পুলিশ সুপার (ইন্ডাষ্ট্রিয়াল পুলিশ) সৈকত শাহীন, সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-বন্দর) মোঃ মোশাররফ হোসেন, টিআই ইপিজেড জনাব নারায়ন চন্দ্র দে, ইপিজেড ফাঁড়ির ইনচার্জ সাজেদ কামাল, জনাব মহিউদ্দিন, এডমিন, জেনারেল ম্যানেজার, বিপ্লব মজুমদার, নির্বাহী পরিচালক সহ স্মার্ট জ্যাকেট (বিডি) লিঃ এর কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

ক্রাইম ডায়রি টিভি//daily news

5609total visits,60visits today